ক্যাম্পাস

কোটা আন্দোলনে অবরুদ্ধ চট্টগ্রাম

কোটা বিরোধী আন্দোলনকারীদের অবরোধে অবরুদ্ধ হয়ে পড়েছে বন্দরনগরী চট্টগ্রাম। চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টানা তৃতীয় দিনের মতো রোববার (৭ জুলাই) ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছে।

রোববার (৭ জুলাই) বিকেল ৪টার দিকে নগরের ষোলশহর স্টেশন থেকে মিছিল শুরু করে শিক্ষার্থীরা ২ নম্বর গেট এলাকায় এসে অবস্থান নেন। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজ’র ব্যানারে এ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। সন্ধ্যায় এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত শিক্ষার্থীরা নগরীর ওয়াসা লালখান বাজারে অবস্থান নিয়েছে।

এদিকে, কোটা আন্দোলনকারীদের অবরোধের ফলে নগরীর ২ নম্বর গেইট থেকে লালখান বাজার পর্যন্ত নগরীর প্রধান সড়কটি পুরোপুরি অবরুদ্ধ হয়ে আছে। এর ফলে যানজট প্রধান সড়ক ছাড়িয়ে অলিগলিতে ছড়িয়ে পড়েছে। সব মিলিয়ে যানজটে স্থবির হয়ে পড়েছে পুরো নগর।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বৈষমের বিরুদ্ধে আমরা আন্দোলন করছি। কোটা বাতিল করা না হলে আমরা ঘরে ফিরবো না। 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে, তবে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করে কোটা রাখা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না; কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।