ক্যাম্পাস

বাংলা ব্লকেড আন্দোলনে নেমেছে জবি শিক্ষার্থীরা

বাংলা ব্লকেড আন্দোলন কর্মসূচির আওতায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে ও কোটা সংস্কারের দাবিতে গুলিস্তানের জিরো পয়েন্টে অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) দুপুরে ৩টায় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’র ব্যানারে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে শুরু হয়ে বাংলাবাজার মোড়, রায়সাহেব বাজার হয়ে তাঁতিবাজার মোড়ে এসে পুলিশের বারবার বাধা অতিক্রম করে গুলিস্তান হয়ে জিরো পয়েন্টে অবরোধ করেন তারা।

আন্দোলনের ষষ্ঠ দিনে এসে চার দফা দাবি থেকে সরে এসে তারা এক দফা দাবি জানিয়েছে। তাদের দাবি, সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য ন্যায্যতার ভিত্তিতে নূন্যতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে।

অবরোধ চলাকালে শিক্ষার্থীদের ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘মেধাবীদের কান্না, আর না আর না’, ‘কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘কোটা প্রথায় নিয়োগ পেলে, দুর্নীতি বাড়ে প্রশাসনে’, ‘মেধাবীদের যাচাই করো, কোটা পদ্ধতি বাতিল করো’, 'আঠারোর হাতিয়ার, গর্জে উঠো আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘মেধাবীরা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘বাতিল বাতিল বাতিল চাই, কোটা প্রথা বাতিল চাই’ ইত্যাদি স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা।

আন্দোলনের সমন্বয়কারী সাজ্জাদ হোসেন মুন্না বলেন, এটি সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন। দেশের সব সাধারণ শিক্ষার্থীরা এই আন্দোলনে একাত্মতা পোষণ করেছেন। সারা বাংলাদেশে বাংলা ব্লকেড আন্দোলন চলছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

আন্দোলনের একজন সাধারণ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী নয়ন ইসলাম রাইজিংবিডিকে বলেন, আমাদের দাবি সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করতে হবে। কোনো নির্দিষ্ট কোটার বিরুদ্ধে আমাদের আন্দোলন নয়। আমাদের আন্দোলন বৈষম্যমূলক কোটা প্রথার বিরুদ্ধে। আমাদের এক দফা দাবি মেনে নিতে হবে। দাবি মানা না হলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।