ক্যাম্পাস

লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ প্রতিযোগিতা শুরু

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রাম (ইউআইএইচপি) যৌথভাবে নতুন স্টার্টআপ উদ্ভাবন প্রতিযোগিতা ‘লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ’ চালু করেছে। এটি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের (বিএইচটিপিএ) ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট সংশ্লিষ্ট একটি উদ্যোগ।

লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ প্রতিযোগিতাটির সার্বিক সহযোগিতা করছে ওয়ার্ল্ড ব্যাংক। এ প্রতিযোগিতাটি দেশের সব বিশ্ববিদ্যালয়ের জন্য উন্মুক্ত।

সম্প্রতি একটি লঞ্চিং ওয়েবিনার এবং ব্রিফিং সেশনের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা ও অনুষদ অধিকর্তাদের উপস্থিতিতে এ প্রকল্পটি চালু করা হয়েছে।

ওয়েবিনারে বক্তা হিসেবে ছিলেন ইউআইএইচপি’র প্রকল্প পরিচালক আবুল ফাতাহ মো. বালিগুর রহমান, ইনকিউবেশন অ্যান্ড কমার্শিয়ালাইজেশনের (আইরিক) ইনস্টিটিউট অফ রিসার্চ (ইনোভেশন) পরিচালক অধ্যাপক খন্দকার এ. মামুন এবং ইউআইএইচপি’র জাতীয় প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. লতিফুল খবির।

জানা গেছে, প্রথম রাউন্ডে বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও প্রাক্তন শিক্ষার্থীদের ৩-৫ সদস্যের দল গঠন করতে হবে। তবে দলে অবশ্যই একজন নারী সদস্য থাকতে হবে। এরপর নিজস্ব উদ্ভাবনী ব্যবসায়িক পরিকল্পনা বা পিচ ডেক এবং প্রোটোটাইপ তৈরি করে আগামী ১৫ অক্টোবরের মধ্যে এ সংক্রান্ত ওয়েবসাইটে জমা দিতে বলা হয়েছে।

পরবর্তী পর্বে, সংক্ষিপ্ত তালিকাভুক্ত দলগুলো প্রায় ১৬ সপ্তাহের একটি কাস্টমাইজড হাইব্রিড মেন্টরশিপ সেশন এবং প্রায় ৮০ ঘণ্টা গাইডেড সেশনের পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানের উচ্চতর কর্মকর্তা এবং দেশের প্রতিষ্ঠিত স্টার্ট-আপগুলোর সঙ্গে তাদের প্রোটোটাইপ এবং পরিকল্পনাগুলো শেয়ার করার সুযোগ পাবে। মেন্টরশিপের পর, চূড়ান্ত রাউন্ডে নির্ধারিত উদ্যোগের বাণিজ্যিকীকরণের জন্য প্রি-সিড তহবিল এবং প্রাতিষ্ঠানিক সহায়তার জন্য বিচারকমণ্ডলীর সামনে পরিকল্পনা উপস্থাপন করার জন্য দলগুলোর ভেতর সরাসরি প্রতিযোগিতা হবে।

লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্ভাবন ও উদ্যোক্তাদের সংস্কৃতি গড়ে তুলতে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রেখে উদ্যোক্তা ও উদ্ভাবক হওয়ার জন্য ছাত্র ও গবেষকদের ক্ষমতায়ন করতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে ওয়েবসাইটে ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে