ক্যাম্পাস

জাবিতে যৌন নিপীড়নের ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থী বহিস্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক নারী শিক্ষার্থীকে প্রকাশ্যে শারীরিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেওয়ার ঘটনায় অভিযুক্ত নৃবিজ্ঞান বিভাগের ৪৯তম ব্যাচের একজন ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিস্কার করা হয়েছে। এছাড়া অভিযোগটি তদন্তপূর্বক দায়ী ব্যক্তির বিরুদ্ধে শাস্তির সুপারিশ প্রদানের জন্য যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির নিকট প্রেরণ করা হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক ড. মোহাম্মদ মহিউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘১১ দিনে যৌন নিপীড়ন ও হেনস্তার চার ঘটনা’ শীর্ষক সংবাদটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। প্রকৃত তথ্য হলো- বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখন পর্যন্ত যৌন নিপীড়নের দুটি অভিযোগ পেয়েছে। 

বাংলা বিভাগের ৫০তম ব্যাচের একজন নারী শিক্ষার্থী গত ১৮ আগস্ট নৃবিজ্ঞান বিভাগের ৪৯তম ব্যাচের এক ছাত্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের ভিত্তিতে কর্তৃপক্ষ অভিযুক্ত ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিস্কার করেছে এবং অভিযোগটি তদন্তপূর্বক দায়ী ব্যক্তির বিরুদ্ধে শাস্তির সুপারিশ প্রদানের জন্য যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির নিকট প্রেরণ করা হয়েছে। 

এছাড়া ইতিহাস বিভাগের ৫২তম ব্যাচের একজন নারী শিক্ষার্থী গত ২ সেপ্টেম্বর কর্তৃপক্ষের নিকট যৌন নির্যাতন সম্পর্কিত একটি অভিযোগ দায়ের করেন। এই অভিযোটিও তদন্তপূর্বক দায়ী ব্যক্তির বিরুদ্ধে শাস্তির সুপারিশ প্রদানের জন্য যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির নিকট প্রেরণ করা হয়েছে। 

ওপরে বর্ণিত ২টি অভিযোগ ছাড়া সাম্প্রতিক সময়ে কর্তৃপক্ষ যৌন নির্যাতন সম্পর্কিত আর কোনো অভিযোগ পাওয়া যায়নি বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।