ক্যাম্পাস

মানারাতে সিরাত প্রতিযোগিতা ও কাওয়ালী অনুষ্ঠিত

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সীরাতুন্নবী (সা.) ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা, সিরাত পাঠ প্রতিযোগিতা ও কাওয়ালী জলসা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আশুলিয়া ক্যাম্পাসে এমআইইউ মোরালিটি অ্যান্ড এথিক্স ক্লাব ও এমআইইউ কালচারাল ক্লাবের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের অন্যতম সদস্য ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামিক হেরিটেজ ফাউন্ডেশনের সাবেক চেয়ারম্যান পরিকল্পনাবিদ মো. সিরাজুল ইসলাম। প্রধান আলোচক ছিলেন তারবিয়্যা এডুকেশন নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক মোখতার আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ রাসুল (সা.) এর  আদর্শ বাস্তবায়নের জন্য আহ্বান জানিয়ে বলেন, বাসুল (সা.) এর আদর্শ বাস্তবায়নের মধ্যে মানবতার মুক্তি নিহিত রয়েছে। তাই তিনি যা আদেশ ও নিষেধ করেছেন তা বাস্তবায়নের চেষ্টা করা আমাদের দায়িত্ব। এতেই মানব জাতির কল্যাণ রয়েছে। দুনিয়াতে সব নবী ও রাসূল পাঠানোর উদ্দেশ্যই ছিল সমস্ত মতবাদ ও আদর্শের বিপরীতে ইসলামকে একটি অনুকরণীয় আদর্শ হিসেবে প্রতিষ্ঠা করা। আজ দুনিয়ার মানুষ বুঝতে পেরেছে মানবতার মুক্তির জন্য একটিই আদর্শ রয়েছে, তা হলো ইসলাম।

আলোচনাসভা শেষে সিরাত পাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। পরে ছাত্র বিষয়ক বিভাগের সহযোগিতায় বিকাল থেকে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা। এতে মূল আকর্ষণ ছিল সাইমুম শিল্পী গোষ্ঠীর শিল্পীদের কাওয়ালীসহ মন মাতানো সব উপস্থাপনা। এছাড়া সারগাম সাংস্কৃতিক সংসদের শিল্পী ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরা জনপ্রিয় সব ইসলামি সঙ্গীত, কাওয়ালী ও দেশাত্মবোধক গান, কৌতুক, নাটক ও নাটিকা উপস্থাপনা করেন।