ক্যাম্পাস

মব জাস্টিসের বিরুদ্ধে জবিতে বিক্ষোভ

বিচারবহির্ভূত হত্যা, মব জাস্টিস ও শিক্ষাঙ্গণে নৈরাজ্যের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ফোরামের ব্যানারে এ বিক্ষোভ করা হয়েছে। বিক্ষোভে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমরা লক্ষ্য করছি বিভিন্ন শিক্ষাঙ্গণে মব জাস্টিস করা হচ্ছে।  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুজনকে পিটিয়ে হত্যা করা হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। শুধু শিক্ষাঙ্গণ নয়, কোথাও বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, মব জাস্টিস কায়েম করা যাবে না।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইভান তাহসিব বলেন, আমরা শিক্ষার্থীদের বলতে চাই, এভাবে বিচারবর্হিভূত হত্যা কোনোভানেই মানা যায় না। আমাদের দাবি থাকবে, কেউ যদি কোনো অন্যায় করে তার বিচার করবে প্রশাসন। প্রশাসন তার বিচার নিশ্চিত করবে, প্রয়োজনে শিক্ষার্থীরা প্রশাসনকে সাহায্য করবে। আমরা আজ মব জাস্টিসের বিরুদ্ধেই দাঁড়িয়েছি।

ইয়াসিন পিয়াস নামে আরেক শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসগুলোতে প্রতিনিয়ত মব জাস্টিসের কালচার চালু থাকলে আগের মতই নৈরাজ্য সৃষ্টি হবে। আগে ছাত্রলীগ যেমন কাউকে জামাত-শিবির ট্যাগ দিয়ে অত্যাচার, নির্যাতন করতো- সেই সংস্কৃতি আর আমরা চাই না। মব জাস্টিসের মাধ্যমে যেমন দুজনকে মেরে ফেলা হলো, এটা কাম্য নয়। আমরা আইনি প্রক্রিয়ায় বিচার চাই, সুশাসন চাই।