ক্যাম্পাস

নোবিপ্রবিতে অতিথি পাখির অভয়ারণ্য রক্ষায় কমিটি গঠন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ময়না দ্বীপে শীতের মৌসুমে অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠে। বিশ্ববিদ্যালয়ে জীববৈচিত্র্য সংরক্ষণ ও অতিথি পাখিদের বিচরণের অভয়ারণ্য তৈরি ও রক্ষায় পরিকল্পনা গ্রহণের লক্ষ্যে ময়না দ্বীপের নৈসর্গিক সৌন্দর্য রক্ষায় পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) তামজিদ হোসাইন স্বাক্ষরিত অফিস আদেশে এ কমিটি গঠন করা হয়। এ কমিটি পরিযায়ী পাখিদের বিচরণের জন্য অভয়ারণ্য তৈরি ও রক্ষার জন্য প্রয়োজনীয় গবেষণা ভিত্তিক কর্ম পরিকল্পনা গ্রহণ করবে বলে জানা গেছে। 

অফিস আদেশে বলা হয়, কর্তৃপক্ষের আদেশক্রমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জীববৈচিত্র্য সংরক্ষণ বিশেষ করে মেডিক্যাল সেন্টার থেকে স্টাফ কোয়ার্টার পর্যন্ত রাস্তার উভয় পাশের লেকের (ময়নাদ্বীপ) নৈসর্গিক সৌন্দর্য রক্ষা এবং পরিযায়ী পাখিদের বিচরণের জন্য অভয়ারণ্য তৈরি ও রক্ষার জন্য প্রয়োজনীয় গবেষণা ভিত্তিক কর্ম পরিকল্পনা গ্রহণের জন্য একটি কমিটি গঠন করা হলো।

কমিটিতে প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হুমায়রা মাহমুদকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। এছাড়া, সদস্য হিসেবে রয়েছেন ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. নাহিদা সুলতানা, প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক তানজিনা আলম, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক মেহেদী হাসান ও নিশাত ফারাবি।