ক্যাম্পাস

ছাত্র রাজনীতি বন্ধ করা অগণতান্ত্রিক: নাসির উদ্দিন

ছাত্র রাজনীতি বন্ধ করা অগণতান্ত্রিক ও মৌলিক অধিকার পরিপন্থী বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির।

মঙ্গলবার (১ অক্টোবর) বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সাংগঠনিক সফরে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে এ কথা বলেন তিনি।

জানা গেছে, গত ৫ আঘষ্টের গনঅভ্যুত্থানের সঙ্গে তালমিলিয়ে ইতিবাচক রাজনীতির সূচনা করতে তৃণমুল পর্যায়ের শিক্ষার্থীদের থেকে জনমত গঠন করছে ছাত্রদল। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে গিয়ে শিক্ষার্থীদের ইতিবাচক ছাত্র রাজনীতি সম্পর্কে মতামত গ্রহণ করছেন ছাত্রদলের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন নাসির। ববিতেও ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত ও ছাত্র রাজনীতি সংস্কার সম্পর্কে মতামত জানতে চান তিনি।

এ সময় ছাত্রদল সাধারণ সম্পাদক নাসির উদ্দীন নাসির বলেন, আমরা ছাত্র রাজনীতি শুভ সূচনা করতে চাই। ছাত্র সমাজ থেকে যে ছাত্র রাজনীতি বিনির্মাণের দাবি উঠেছে, সেটাকে আমরা সাধুবাদ জানাই। গত ১৬-১৭ বছর ছাত্রলীগের যে লেজুড়বৃত্তিক ও দখলদারি রাজনীতি করেছে, তার বিপরীতে আমরা একটি শিক্ষার্থীবান্ধব ইতিবাচক রাজনীতি করতে চাই। রাজনীতির নামে গেস্ট রুম কালচার, পিটিয়ে মানুষ মেরে ফেলা, জোর করে মিছিলে নিয়ে যাওয়া, ছিনতাই, ধর্ষণ চলেছে এতোদিন। এ রকম রাজনীতি ছাত্রসমাজ চিরতরে প্রত্যাখ্যান করেছে।

তিনি বলেন, কিভাবে আমরা ইতিবাচক রাজনীতি করতে পারি, সে ব্যাপারে আমরা শিক্ষার্থীদের সঙ্গে আলাপ আলোচনা করছি। আমরা বিশ্বাস করি আলোচনার মাধ্যমে শিক্ষার্থীরা একটি ইতিবাচক রাজনীতির রুপরেখা আমাদের দিবে। আমরা আশাবাদী শিক্ষার্থীরা আমাদের পাশে থাকবে।

যদি ছাত্রলীগ আবার রাজনীতি করতে চাইলে তা গ্রহণ করা হবে কি না- এ প্রশ্নে তিনি বলেন, গত জুলাই ও আগস্টে গণহত্যা ও নির্যাতনের পর ছাত্ররা ছাত্রলীগের রাজনীতি মেনে কি না- এটাই এখানে আসল প্রশ্ন। দীর্ঘ সময় ধরে তারা ক্যাম্পাসে হল দখল, গেস্টরুমসহ নানা অনৈতিক কাজ করছে। স্বৈরাচারের পতনের পর থেকে এ দুই মাসে আমরা চেষ্টা করছি ছাত্রকল্যাণ রাজনীতি করার এবং ছাত্রলীগ যেন আবার কোনো ক্যাম্পাসে না ফিরতে না পারে, সেই চেষ্টা করছি।