ক্যাম্পাস

এডি সায়েন্টিফিক ইনডেক্সে স্থান পেলেন নোবিপ্রবির ৩৪২ গবেষক

আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ৩৪২ জন গবেষক । 

বুধবার (২ অক্টোবর) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, র‍্যাংকিংয়ে বিশ্বের ২২০টি দেশের ২৪ হাজার ৩৬১টি প্রতিষ্ঠান থেকে ১৯৭টি বিষয়ের উপর ২৪ লাখ ১৫৫ জন গবেষক ও বিজ্ঞানী স্থান পেয়েছেন। এ বছর বাংলাদেশ থেকে ১৬ হাজার ৭৫৬ জন গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। দেশের ২১৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ১৬ হাজার ৭৫৬ জন গবেষকদের মধ্যে নোবিপ্রবির ৩৪২ জন।

তালিকায় স্থান পাওয়া নোবিপ্রবির সেরা ১০ জন গবেষক হলেন, ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. বেলাল হোসেন, ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. শফিকুল ইসলাম, সমুদ্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মমিন সিদ্দিকী, অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুস সালাম, ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল কাইয়ুম মাসুদ, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক লিটন চন্দ্র ভৌমিক, ইইই বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাশিদ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক মোহাম্মদ মাহবুব কবির এবং ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড.অভিজিৎ দাস।

তালিকায় নোবিপ্রবি থেকে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে ৭০ জন, মেডিক্যাল অ্যান্ড হেলথ সায়েন্স ক্যাটাগরিতে ২২ জন, ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরিতে ৩২ জন, এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি ক্যাটাগরিতে ১৫ জন, বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ১১ জন,ইকোনমিকস অ্যান্ড ইকোনোম্যাট্রিক্স ক্যাটাগরিতে ১৮ জন, শিক্ষা ক্যাটাগরিতে ২ জন, সোশ্যাল সায়েন্স ক্যাটাগরিতে ১৮ জন, ইতিহাস ক্যাটাগরিতে একজন, আইন ক্যাটাগরিতে দুজন, সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ ক্যাটাগরিতে ৫২ জন, আর্ট অ্যান্ড হিউম্যানিটিজ ক্যাটাগরিতে পাঁচজন এবং অন্যান্য ক্যাটাগরিতে ১৫১ জন স্থান পেয়েছেন।

র‍্যাংকিংয়ে স্থান পাওয়া গবেষকদের অভিনন্দন জানিয়ে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল বলেন, শিক্ষা ও গবেষণায় এডি সায়েন্টিফিক ইন্ডেক্সে স্থান পাওয়া বিশ্ববিদ্যালয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। শিক্ষা ও গবেষণায় এগিয়ে নেওয়ার লক্ষ্যে এবং সেশনজট নিরসনে বর্তমান প্রশাসন কাজ করছে। এছাড়া বিশ্ববিদ্যালয়কে বিজ্ঞান ও প্রযুক্তিতে সেন্টার অফ এক্সিলেন্সে নেওয়ার লক্ষ্যেও প্রশাসন কাজ করছে।

আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে আগামীতে আরও ভালো অবস্থানে যাওয়ার আশা প্রকাশ করে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমে যুক্ত থাকার আহবান জানান উপাচার্য।

প্রসঙ্গত,এডি সায়েন্টিফিক ইনডেক্স হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম, যা বৈজ্ঞানিক গবেষণা, প্রকাশনা এবং গবেষকদের উদ্ভাবনী দক্ষতার উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং নির্ধারণ করে। এখানে গবেষকদের এইচ-ইনডেক্স, আই-ইনডেক্স এবং গুগল স্কলারের মাধ্যমে প্রকাশিত নিবন্ধ ও গবেষণাপত্রের সাইটেশনসহ বিভিন্ন সূচক পর্যালোচনা করা হয়।