ক্যাম্পাস

বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠুধারার ছাত্র রাজনীতি থাকবে: জবি উপাচার্য

লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতির সংস্কৃতি ধারাকে পরিবর্তন করে সুষ্ঠুধারার ছাত্র রাজনীতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) থাকবে বলে জানিয়েছেন জবি উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম। পাশাপাশি শিক্ষার্থীদের সব দাবি ধীরে ধীরে পূরণ করার আশ্বাস দেন তিনি।

রোববার (৬ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংস্কার ভাবনা’ শিরোনামে এক সেমিনার তিনি এ সব কথা বলেন।

ছাত্র রাজনীতি বিষয়ে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি না থাকলে শিক্ষার্থীরা কীভাবে গণতন্ত্রের চর্চা করবে? বিশ্ববিদ্যালয়ের রাজনীতি পক্ষে আমি। কিন্তু রাজনীতির যে কাঠামো সেখানে পরিবর্তন দরকার।

অনুষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে মোট ২৮টি দাবি উত্থাপন করা হয়। ২৮টি দাবির মধ্যে ছাত্র রাজনীতির কথা উল্লেখ্যযোগ্য ভাবে বলা হয়।

শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- স্বায়ত্তশাসন নিশ্চিতকরণ, উপ-উপাচার্য পদ সৃষ্টি, প্রশাসনিক ক্ষমতার বিকেন্দ্রীকরণ, ক্যাম্পাসের ঐতিহ্য রক্ষা, ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সমম্বয়, গবেষণা বৃদ্ধি, ই- লাইব্রেরির আধুনিকরণ, আহত আন্দোলনকারীদের পুনর্বাসন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের পৃষ্ঠপোষকতা, ছাত্রী হলে লিগ্যাল সিট বরাদ্দ, ছাত্র সংসদ নির্বাচন, অবৈধ নিয়োগের পুনর্বিবেচনা, আন্দোলনের হামলাকারীদের শাস্তি, ফাইরুজ অবন্তিকা ও অঙ্কন বিশ্বাসের হত্যা মামলার বিচার, যৌন নিপীড়নবিরোধী সেলের সক্রিয় কার্যক্রম, প্রক্টরিয়াল বডিতে তিন জন নারী প্রতিনিধিত্ব, আহত শিক্ষার্থীদের সম্মাননা।

এছাড়া আবাসন সমস্যার সমাধান, দ্বিতীয় ক্যাম্পাসের নির্মাণ কাজ, টিএসসি নির্মাণ প্রস্তাব, ক্যাফেটেরিয়া নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের প্রবেশদ্বার উন্নয়ন, আন্দোলনের স্মারক নির্মাণ, নারীবান্ধব ক্যাম্পাস, ছাত্রী হলের নতুন নামকরণ, ছাত্রী হলের মানোন্নয়ন করার দাবিও করা হয়।

এ সময় সেমিনারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার, ছাত্র উপদেষ্টা, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং জাবি কর্মরত বিভিন্ন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।