ক্যাম্পাস

আজ ক্লাসে এসেছিলেন শহিদ হৃদয় ও ফরহাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শহিদ হৃদয় চন্দ্র তরুয়া ও মো. ফরহাদ হোসেন রোববার (৬ অক্টোবর) ক্লাসে এসেছিলেন। তবে সশরীরে শিক্ষার্থী হিসেবে নয়, ফ্রেমবন্দী ছবি হয়ে। এভাবে না থেকেও সবার অন্তরে চির অম্লান হয়ে আছেন এ দুই শহিদ।

রোববার (৬ অক্টোবর) দীর্ঘ প্রায় তিন মাস পরে খুলেছে চবি। বিভিন্ন বিভাগের ক্লাস শুরুর পাশাপাশি ২০২৩-২৪ সেশনের শিক্ষার্থীদের উদ্বোধনী ক্লাসও অনুষ্ঠিত হয়েছে আজ। এ নিয়ে সবার মাঝে আনন্দ বিরাজ করলেও ইতিহাস বিভাগের এই দুই শহিদের সহপাঠী এবং বিভাগের অন্যান্য শিক্ষার্থীদের মনে ছিল বেদনা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ইতিহাস বিভাগের ওরিয়েন্টেশন ক্লাসে একেবারে সামনের শূন্য বেঞ্চে ছিল হৃদয় ও ফরহাদের ছবি। আর সামনে ছিল ফুল। যেন মনে হয়, তারা আবারও এসেছেন ক্লাসে। ‘মানুষ মরেও অমর’ এ উক্তিতে পরিপূর্ণ হয়েছেন তারা।

হৃদয়ের সহপাঠী সোহেল বলেন, আজ ক্লাসে হৃদয়ের শূন্যতা অনুভব করেছি। সবকিছু আছে, কিন্তু সেই প্রাণচঞ্চল হৃদয় নেই। হৃদয় অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে শহিদ হয়েছেন। যতদিন বেঁচে থাকবো হৃদয়কে আমরা আমাদের হৃদয়ে লালন করবো। ইতিহাস বিভাগ ও হৃদয়ের সহপাঠীরা হৃদয়কে ভুলবে না।

প্রসঙ্গত, গত ১৮ জুলাই চট্টগ্রাম নগরের চান্দগাঁও থানার বহদ্দারহাট এলাকায় সংঘর্ষে গুলিবিদ্ধ হয়েছিলেন হৃদয়। ওইদিন চট্টগ্রাম পার্কভিউ হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অবস্থার অবনতি হলে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ২৩ জুলাই তার মৃত্যু হয়। অপরদিকে, গত ৪ আগস্ট নিজ জেলা মাগুরায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নিতে গিয়ে নিহত হন ফরহাদ হোসেন। হৃদয় ও ফরহাদ উভয়ই চবির ইতিহাস বিভাগের যথাক্রমে তৃতীয় ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন।