ক্যাম্পাস

আবরার ফাহাদ স্মরণে বিশ্ববিদ্যালয়গুলোতে নানা আয়োজন

ছাত্রলীগ নেতাকর্মীর মারধরে নিহত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে স্মরণ সভাসহ নানা আয়োজন করা হয়। রাইজিংবিডির বিশ্ববিদ্যালয় সংবাদদাতাদের পাঠানো খবরে থাকছে বিস্তারিত-

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)

সোমবার (৭ অক্টোবর) সকালে ইসলামী ছাত্রশিবির ঢাবি শাখার আয়োজনে ‘For Freedom and Dignity: The Legacy of Abrar Fahad Lives On’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এ সময় জুলাই বিপ্লবের সব আহত, শহিদ ও তাদের পরিবারের জন্যও দোয়া করা হয়।

ঢাবি সভাপতি সাদিক কায়েমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম। এছাড়া সভায় ঢাবি শাখার অফিস সম্পাদক ইমরান হোসাইন, ছাত্র আন্দোলন ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক মাজহারুল ইসলাম, স্কিল ডেভেলপমেন্ট সম্পাদক আব্দুল্লাহ আল আমীন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেন, আধিপত্যবাদ ও ফ্যাসিবাদের বিরুদ্ধে কথা বলার ফলে শিবির ট্যাগ দিয়ে ফ্যাসিবাদের সন্ত্রাসী বাহিনী ছাত্রলীগ কর্তৃক রাতভর নির্যাতনে শহিদ হন আবরার ফাহাদ। দুঃশাসন, নির্যাতন, নিপীড়নের মাধ্যমে আমাদের এ জাতিকে নিঃশেষ করা হয়েছে। এর ফলেই আধিপত্যবাদ ও ফ্যাসিবাদবিরোধী চেতনা ক্রমশ বৃদ্ধি পেয়েছে এবং নিপীড়নের বিরুদ্ধে মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। তারই বহিঃপ্রকাশ আজকের নতুন বাংলাদেশ। ধারাবাহিক অনেক ঘটনার মধ্য দিয়েই জুলাই বিপ্লবের প্রেক্ষাপট তৈরি হয়েছে। এর অন্যতম নায়ক শহিদ আবরার ফাহাদ।

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)

রোববার ( ৬ অক্টোবর) রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের গ্রাউন্ড ফ্লোরে এ স্মরণসভা ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়।

এ সময় বক্তারা বলেন, এ হত্যাকাণ্ড আমাদের মনে করিয়ে দেয় যে, ছাত্র রাজনীতি যদি সঠিক পথে পরিচালিত না হয়, তবে তা কীভাবে ভয়ানক পরিণতি ডেকে আনতে পারে। আবরারের মতো আর কোনো শিক্ষার্থী যেন এভাবে প্রাণ না হারায়, সে জন্য আমাদের সবাইকে সোচ্চার হতে হবে।

ইফতেখার রহমান এর সঞ্চালনায় বক্তব্য রাখেন ভূতত্ত্ব ও খনিজবিদ্যা বিভাগের হাসিবুল হোসেন, লোকপ্রশাসন বিভাগের মোকাব্বেল শেখ, বাংলা বিভাগের আশেক এলাহী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আব্দুল কাদের জীবন, হিসাববিজ্ঞান বিভাগের মো. ইব্রাহীম  ও মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের মো. মাসুম বিল্লাহ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)

সোমবার (৭ অক্টোবর) সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে জবির শান্ত্ব চত্ত্বরে আয়োজিত স্মরণসভায় শহিদ আবরার ও ২৪ এর গণ আন্দোলনের চেতনাকে ধারণ করে সকল অন্যায় ও স্বৈরাচারকে প্রতিহত করার আশাব্যক্ত করা হয়। এ সভায় শিক্ষার্থীরা শহিদ আবরার ফাহাদের আত্মত্যাগের পাশাপাশি ২৪ এর গণ আন্দোলনে শহিদদের বিশেষভাবে স্মরণ করা করে।

এ সময় বক্তারা ফ্যাসিবাদ ও স্বৈরতন্ত্রের বিরুদ্ধে আবরারের সাহসী ভূমিকার স্মৃতিচারণ করে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনকে স্বাধীনভাবে তাদের কাজ করতে এবং বিগত প্রশাসনের মতো কোনো বিশেষ পক্ষের হয়ে কাজ না করারও দাবি জানান।

সভায় অন্যদের মাঝে বক্তব্য দেন- বাংলা বিভাগের শিক্ষার্থী ইমরান হাসান ইমন, আইন বিভাগের শিক্ষার্থী রিয়াজুল ইসলাম, ইভান তাহসিভ প্রমুখ।

সরকারি তিতুমীর কলেজ

রোববার (৬ অক্টোবর) রাতে শহীদ আবরার ফাহাদ স্মরণে তিতুমীর কলেজের শহিদ মিনার প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বলন ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়। এ সময় ২৪-এর গণঅভ্যুত্থানে তিতুমীর কলেজের শহিদ মামুনসহ অন্যান্য শহিদদেরও স্মরণ করা হয়।

অনুষ্ঠানে তিতুমীর কলেজের শিক্ষার্থী সুজন মিয়া, গোলাম কিবরিয়া মোয়াজ, জাহাঙ্গীর সানি প্রমুখ বক্তব্য দেন।

আবরার ফাহাদের স্মৃতিচারণ করে বক্তারা বলেন, বুয়েট ছাত্র আবরার ফাহাদকে ছাত্রলীগের সন্ত্রাসীরা নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছিল। তার অপরাধ ছিল, সে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলেছিল। আজকের এই ২৪-এর গণঅভ্যুত্থানে আবরারই ছিল আমাদের অনুপ্রেরণা। স্বৈরশাসনের বিরুদ্ধে আমাদের যে আন্দোলন, তার প্রথম শহিদ ছিলেন আবরার ফাহাদ। আমরা আবরারসহ ২৪-এর গণঅভ্যুত্থানে শহীদদের আত্মত্যাগের স্পৃহা নিয়েই সোনার বাংলা গড়তে চাই।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)

আবরার ফাহাদের পঞ্চম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে নিরাপদ ও মুক্তবুদ্ধি চর্চার গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে সোমবার (৭ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় মৌন মিছিল করে বাকৃবি শাখা ছাত্রদল। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবনের সামনে দিয়ে গিয়ে মুক্তমঞ্চের এসে স্মরণ সভায় মিলিত হয়। এ সময় ছাত্রদলের নেতাকর্মীরা আবরার ফাহাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার হত্যার সুষ্ঠু বিচারের দাবি করেন।

বাকৃবি শাখা ছাত্রদলের আহ্বায়ক কৃষিবিদ মো. আতিকুর রহমানের সভাপতিত্বে এবং সদস্য সচিব কৃষিবিদ মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন, সিনিয়র যুগ্ম আহ্বায়ক এএম শোয়াইব, যুগ্ম আহ্বায়ক তরিকুল ইসলাম তুষার, সদস্য মিজানুর রহমান ও ইসমাইল হোসেন প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)

সোমবার (৭ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা একে ফজলুল হক হলে  শহিদ শরিফুজ্জামান নোমানী স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে রাবি শাখা ছাত্রশিবির।

রাবি শাখা শিবিরের সভাপতি আব্দুল মোহাইমেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোস্তাকুর রহমান জাহিদের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাবি শাখা শিবিরের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় দাওয়াহ বিষয়ক সম্পাদক হাফেজ নুরুজ্জামান।

বক্তারা বলেন, শহিদ আবরার ফাহাদ একটি প্রতিবাদী চেতনার নাম। দেশসেরা ক্যাম্পাসে পড়েও তিনি ছিলেন ধর্ম পালনে প্রত্যয়ী একজন মানুষ। তাই তাকে ছাত্রলীগ পাশবিক কায়দায় নির্যাতন করে হত্যা করে। কিন্তু তাকে হত্যা করে বাংলাদেশী মুসলিম প্রতিবাদী সত্তাকে তারা বিনষ্ট করতে পারেনি। তিনি ভারতীয় বৈষম্যবাদের বিরুদ্ধে যে সংগ্রাম শুরু করেছিলেন, পাঁচ বছর পর চব্বিশের বিপ্লবে এসে সেটি পূর্ণতা পেয়েছে। তার চেতনায় উদ্বুদ্ধ হয়েই লক্ষ লক্ষ মানুষ রাজপথে নেমেছে। ফলে স্বৈরাচার হাসিনা তার মসনদ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ অক্টোবর ভারতের সঙ্গে বাংলাদেশের পানি ও গ্যাস চুক্তির বিষয়ে ভিন্নমত পোষণ করে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ। পরদিন ৬ অক্টোবর রাতে শেরেবাংলা হলের গেস্টরুমে নিয়ে ছাত্রলীগের সন্ত্রাসীরা নির্মমভাবে পিটিয়ে তাকে হত্যা করে।