ক্যাম্পাস

হকৃবিতে প্রথমবারের মতো প্রকাশ্যে বাজেট ঘোষণা

প্রথমবারের মতো হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের (হকৃবি) বাজেট প্রকাশ্যে ঘোষণা করেছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ।

সোমবার (৭ অক্টোবর) দুপুরে সংবাদ সম্মেলনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার মাধ্যমে স্বচ্ছতার সঙ্গে বৈষম্যমুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার ঘোষণা করেন তিনি।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ২০২৪-২৫ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের মোট বাজেট ১৫ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে ১৫ কোটি ২০ লাখ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বাকি ৩০ লাখ টাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে অর্জিত রাজস্ব। গত ২০২৩-২৪ অর্থবছরে বাজেট ছিল ১০ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকা। বৃদ্ধি হয়েছে ৫ কোটি ২৩ লাখ ৫০ হাজার টাকা; বৃদ্ধির শতকরা হার ৫১ শতাংশ।

২০২৪-২৫ অর্থবছরে মোট আবর্তক অনুদান ১০ কোটি ৮২ লাখ টাকা। এর মধ্যে বেতন খাতে ৩ কোটি ৮৩ লাখ ৪০ হাজার টাকা, ভাতা খাতে ২ কোটি ৫৪ লাখ ১০ হাজার টাকা, পণ্য ও সেবা বাবদ সহায়তা খাতে ৪ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা, গবেষণা অনুদান খাতে ২২ লাখ টাকা, প্রাথমিক স্বাস্থ্যসেবা বাবদ ৩ লাখ টাকা এবং অন্যান্য অনুদান ৪ লাখ টাকা।

এছাড়া, মোট মূলধন অনুদান ৪ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে যন্ত্রপতি ২ কোটি ২৫ লাখ টাকা, যানবাহন ৯৮ লাখ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুদান ৯৫ লাখ টাকা এবং অন্যান্য মূলধন অনুদান ৫০ লাখ টাকা।

ছাত্রকল্যাণে মোট বাজেট ধরা হয়েছে ৩৬ লাখ ৬৮ হাজার টাকা। এর মধ্যে মেধা ও বৃত্তি বাবদ ৪ লাখ টাকা, ছাত্রী হল বাবদ ১৯ লাখ ৬৮ হাজার টাকা, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর বাবদ ৬ লাখ টাকা, খেলাধুলা ৩ লাখ টাকা, বিএনসিসি ও রোভার স্কাউট ১ লাখ টাকা, ক্রীড়া সামগ্রী ৩ লাখ টাকা।

উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ বলেন, সরকারের নির্দেশে ও রাষ্ট্রপতির অনুমোদনক্রমে আমি স্বচ্ছতার সঙ্গে ও বৈষম্যহীনভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার করছি। ২০২৪-২৫ অর্থবছরের জন্য অনুমোদিত বাজেট উপস্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আর্থিক, প্রশাসনিক ও অ্যাকাডেমিক কাজে স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করবো। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

এ সময় উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত ডেপুটি রেজিস্ট্রার বদরুল আমীন এবং অর্থ ও হিসাব দপ্তরের হিসাবরক্ষণ কর্মকর্তা মোবারক খান।

উল্লেখ্য, ২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রতিষ্ঠিত হকৃবি ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পাঁচটি অনুষদ নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে তিনটি অনুষদে স্নাতক পর্যায়ে মোট ১৬৪ জন শিক্ষার্থী অধ্যয়ন করছেন। নতুন উপাচার্য হিসেবে গত বুধবার (২ অক্টোবর) যোগদান করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ।