ক্যাম্পাস

টিএইচই র‍্যাংকিংয়ে প্রথমবারের মতো স্থান পেলো জবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২৫ প্রকাশিত হয়েছে। শিক্ষা সাময়িকী এ র‍্যাংকিংয়ে প্রথমবারের মত সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম উঠেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)।

বুধবার (৯ অক্টোবর) টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশিত হয়। সেখানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫০১ প্লাস।

এবারের তালিকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। টাইমস হায়ার এডুকেশন বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে ১ হাজার ৯০৭টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হয়েছে, যা ১০৮টি দেশ এবং অঞ্চলে বিস্তৃত। 

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অষ্টমবারের মতো প্রথম স্থানে রয়েছে অক্সফোর্ড। দ্বিতীয় স্থানে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় স্থানে এমআইটি, চতুর্থ স্থানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে রয়েছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। 

জানা যায়, টাইমস হায়ার এডুকেশন নিজস্ব পদ্ধতিতে সংগৃহীত তথ্য বা ডাটা বিচার-বিশ্লেষণের মাধ্যমে র‍্যাংকিং নির্ধারণ করে থাকে। মূলত পাঁচটি ক্যাটাগরিতে তারা বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাংকিংয়ের জন্য বিচার-বিশ্লেষণ করে থাকে। এর মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রি থেকে আয় ও নতুন জ্ঞান উৎপাদন; আন্তর্জাতিক ও দেশীয় ছাত্র, শিক্ষক ও গবেষকের অনুপাত; শিক্ষা ও গবেষণার সুযোগ, মান ও পরিবেশ; গবেষণার সুনাম, আয় ও গবেষণা প্রবন্ধের গুণগত মান, ইমপেক্ট ফেক্টর জার্নালে প্রকাশের হার এবং গবেষণা প্রবন্ধের সাইটেশন ও প্রভাব।

বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকরা বলছেন, নতুন বিশ্ববিদ্যালয় ও প্রথম বার হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিংয়ে বেশ ভাল অবস্থান লাভ করেছে। আন্তর্জাতিক বিভিন্ন স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রেও র‍্যাংকিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ র‍্যাংকিংয়ের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকভাবে নবতর পরিচিতি লাভ করলো, যা বিদেশে উচ্চশিক্ষা লাভের জন্য যাওয়া শিক্ষার্থীদের আলাদা মর্যাদা দেবে বলে মনে করেন 

এর আগে, গত ১৮ জানুয়ারি টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিংয়ে অন্তর্ভুক্তির জন্য তাদের সাথে সমন্বয় করে তথ্য প্রদানের লক্ষ্যে উপাচার্যকে আহ্বায়ক করে চারজন শিক্ষককে সদস্য করে পাঁচজনের একটি কমিটি গঠন করা হয়। সদস্য চারজন হলেন, সিএসই বিভাগের ড. মো. জুলফিকার মাহমুদ, ড. মো. আমিনুল ইসলাম, আইন বিভাগের মুনিরা জাহান সুমি এবং বাংলা বিভাগের শাহ মো. আরিফুল আবেদ। 

সার্বিক বিষয়ে কমিটির সদস্য শাহ মো. আরিফুল আবেদ বলেন, টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিংকে বিশ্বের মর্যাদাপূর্ণ র‍্যাংকিং হিসেবে বিবেচনা করা হয়। আমরা প্রায় দুই বছর আগে থেকে বিশ্বমানের মর্যাদাপূর্ণ র‍্যাংকিংয়ে আসার প্রয়াস চালিয়ে আসছিলাম। ২০২৫ সালে প্রকাশিত টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিংকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রথমবারের মত তালিকাভুক্ত হয়েছে। এটি নিঃসন্দেহে আমাদের জন্য গৌরবের ও সম্মানের।