ক্যাম্পাস

গণঅভ্যুত্থানে আহত জাবি শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দিলো জুয়াক

জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে আহত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের জন্য ১ লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব যুক্তরাজ্য (জুয়াক)। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকাল ৪টায় প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ চেক হস্তান্তর করা হয়। সংগঠনের সভাপতি শহিদুল ইসলাম জাবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের নিকট এ চেক হস্তান্তর করেন। এ সময় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. এবিএম আজিজুর রহমান ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

চেক গ্রহণকালে উপাচার্য ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে জুলাই-আগস্টে ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে আহত শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব যুক্তরাজ্যকে আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, এ অনুদান শুধু আর্থিক সহযোগিতা নয়; এটি আহত শিক্ষার্থীদের প্রতি তাদের সহমর্মিতার বহিঃপ্রকাশ। জুলাই-আগস্টের অভ্যুত্থানে দেশব্যাপী হতাহতদের মধ্যে অনেকেই অর্থের অভাবে যথাযথ চিকিৎসা গ্রহণ করতে পারছেন না। তাদের পাশে দাড়ানো জরুরি। আহত ছাত্র-জনতার প্রতি সহযোগিতায় অবিলম্বে পদক্ষেপ গ্রহণের জন্য উপাচার্য বাংলাদেশের অন্তবর্তীকালীন সরকারের প্রতি অনুরোধ জানান। 

জুয়াকের সভাপতি শহিদুল ইসলাম জানান, সংগঠনের পক্ষ থেকে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হচ্ছে। এ বৃত্তির ফান্ড তারা বৃদ্ধি করবেন। এ ফান্ডের বাইরে জুলাই-আগস্টে ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে এ বিশ্ববিদ্যালয়ের যে সব শিক্ষার্থী আহত হয়েছেন, তাদের আর্থিক সহযোগিতায় পাশে থাকবে। এ সহযোগিতা তারা অব্যাহত রাখবেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ২০০৮ সালে জুয়াক গঠন করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান সে সময়ে পিএইচডি গবেষণায় যুক্তরাজ্যে ছিলেন। তিনি এ সংগঠনের প্রতিষ্ঠাতা আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।