ক্যাম্পাস

আওয়ামী লীগ নিষিদ্ধের দাবি জাবি শিক্ষার্থীদের

আওয়ামী লীগ, ছাত্রলীগসহ তাদের সব অঙ্গ সংগঠনকে নিষিদ্ধের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মহুয়া মঞ্চ থেকে তারা বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে গিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। সেখানে তারা প্রায় আধাঘণ্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অবিলম্বে আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠনকে নিষিদ্ধের দাবি ছাড়াও বিগত ১৬ বছরে হওয়া সব অন্যায় ও জুলাই গণহত্যার সঙ্গে জড়িত সবাইকে বিচারের মুখোমুখি করার দাবি জানান।

অবরোধ চলাকালে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বাপ্পি বলেন, হাজার হাজার ছাত্র জনতার রক্তের বিনিময়ে আমরা এ স্বাধীনতা অর্জন করেছি। তাদের রক্তের বিনিময়ে বর্তমান সরকার ক্ষমতায় এসেছেন। তাদের রক্তের ঋণ শোধ করা আপনাদের প্রধান দায়িত্ব। আপনাদের এসির বাতাস খাওয়ার জন্য ক্ষমতায় বসানো হয়নি। অবিলম্বে আপনারা জুলাই গণহত্যায় জড়িত সবাইকে বিচারের মুখোমুখি করবেন। অন্যথায় আপনাদের বিরুদ্ধে মাঠে নামতে আমরা একবিন্দুও ভাববো না।

ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী জুবায়ের শাবাব বলেন, গণঅভ্যুত্থানের প্রায় আড়াইমাস পেড়িয়ে গেছে। এখনো জুলাই বিপ্লবের যোদ্ধারা হাসপাতালে বেডে কাতরাচ্ছে। কিন্তু জুলাই গণহত্যার সঙ্গে জড়িতরা এখনো বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে। আমরা অন্তবর্তীকালীন সরকারকে বলতে চাই, জুলাই গণহত্যার সাথে জড়িতদের অবিলম্বে বিচারের মুখোমুখি করে আওয়ামীলীগকে নিষিদ্ধ করতে হবে। 

৪৬তম ব্যাচের শিক্ষার্থী ইমরান শাহরিয়ার বলেন, আমরা যে গণঅভ্যুত্থানের মাধ্যমে স্বৈরাচার সরকারকে হটিয়েছি, সেই স্বৈরাচারী সরকারের পুনর্বাসনের চেষ্টা করছে একটা গোষ্ঠী। আমরা যে সরকারকে ক্ষমতায় বসিয়েছি, আজ তারা খুনিদের বিচার না করে আমাদের নির্যাতিত ভাইদের গ্রেপ্তার শুরু করেছে। আপনারা যদি জুলাই বিপ্লবের স্প্রিরিট ভুলে যান, তাহলে আমরা আবার রাস্তায় নামবো। স্বৈরাচারকে যেভাবে নামিয়েছি, আপনাদেরও ক্ষমতা থেকে নামাতে আমাদের সময় লাগবে না। আপনার দপ্তরে যারা আওয়ামী লীগ এবং ছাত্রলীগের পুনর্বাসনের চেষ্টা করছে, তাদেরকে শাস্তির আওতায় নিয়ে আসুন। আওয়ামী লীগ এবং ছাত্রলীগকে নিষিদ্ধ করুন।