ক্যাম্পাস

জবিতে প্রথমবার বিশ্ববিদ্যালয় দিবসে নবীনদের বরণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) প্রথমবারের মতো কেন্দ্রীয়ভাবে ১৯তম ব্যাচে ভর্তি হওয়া নবীনদের বরণ করে নেওয়া হয়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস পালনের পাশাপাশি এ বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

রোববার (২০ অক্টোবর) জবির ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবস পালনের পাশাপাশি নবীনদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। উপহার হিসেবে আইডি কার্ড, ফাইল, সিলেবাস, কলম, চাবির রিং দেওয়া হয়। শুরুর দিনেই আইডি কার্ড পেয়ে খুশি শিক্ষার্থীরা, যা আগে দীর্ঘদিন সময় লাগতো। 

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১৯তম ব্যাচের নবীন শিক্ষার্থী মোরসালিন ইসলাম নয়ন বলেন, বিশ্ববিদ্যালয় দিবস ও নবীনবরণ একদিনে হওয়ায় স্মৃতি হয়ে থাকবে দিনটি। শুনেছি আগে কেন্দ্রীয়ভাবে নবীন বরণ করা হয়নি। আমরাই প্রথম ব্যাচ হিসেবে কেন্দ্রীয়ভাবে নবীন বরণ পেলাম। উপহার হিসেবে শুরুর দিনেই আইডি কার্ডসহ ফাইল, সিলেবাস, কলম, চাবির রিং পেয়েছি। সবার বন্ধুত্বপূর্ণ ব্যবহারে সব কিছু খুব আপন লাগছে।

ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ইয়াসিন আহমেদ নামে আরেক শিক্ষার্থী বলেন, কলম, কারিকুলাম বুক, রুটিন, ফাইল পেয়েছি উপহার হিসেবে। বিশ্ববিদ্যালয় দিবসে নবীন বরণে মাধ্যমে শুরু করতে পেরে অন্যরকম অনুভুতি হচ্ছে। আমরাই প্রথম যে এভাবে বরণ করে নিচ্ছে। এটা বিশেষ কিছু আমাদের জন্য, যা আজীবন মনে থাকবে।

জবি উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম নবীন শিক্ষার্থীদের অভিনন্দন ও স্বাগত জানিয়ে বলেন, জিএসটি ভর্তি প্রক্রিয়া দীর্ঘমেয়াদী হলেও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় সর্বপ্রথম আমাদের বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হচ্ছে। আমরা এই প্রথম কেন্দ্রীয়ভাবে নবীনদের বরণ করে নিচ্ছি, যা কখনো করা হয়নি। তোমাদের হাতে প্রথম দিনেই বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দিতে পেরেছি। এজন্য যারা কাজ করেছে তাদের ধন্যবাদ জানাচ্ছি। সামনেও এই ধারা অব্যহত থাকবে। 

তিনি আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বহুবিধ সমস্যা থাকার পরও অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যাবলী গতিশীল করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। আমাদের দ্বিতীয় ক্যাম্পাসে দৃশ্যমান কোনো কাজ হয়নি। ফলে আমরা অবকাঠামোগতভাবে পিছিয়ে আছি। এ সব নানাবিধ চ্যালেঞ্জকে মোকাবেলা করেই এগিয়ে যেতে হবে।