ক্যাম্পাস

র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা পাবিপ্রবি প্রক্টরের

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন প্রক্টর ড. কামরুজ্জামান খান। কোনো প্রকার র‍্যাগিংয়ের ঘটনা ঘটলে বিশ্ববিদ্যালয় আইন অনুসারে দোষীদের শাস্তির আওতায় আনা হবে বলেও জানান তিনি।

সোমবার (২১ অক্টোবর) সকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ ঘোষণা দেন।

জানা গেছে, আগামী শনিবার (২৬ অক্টোবর) থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের নবীন  শিক্ষার্থীদের প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। প্রতিবারই দেখা যায়, ক্যাম্পাসে নবীন শিক্ষার্থীরা আগমনের পর সিনিয়রদের দ্বারা নানারকম র‍্যাগিং, বুলিং, মানসিক ও শারিরীক নির্যাতনের শিকার হন। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. কামরুজ্জামান খান জানান, পাবিপ্রবিতে র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স। এক শিক্ষার্থীর দ্বারা আরেকজন শিক্ষার্থী  নির্যাতিত হবে এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কোনো প্রকার র‍্যাগিংয়ের ঘটনা ঘটলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্তবুদ্ধি ও জ্ঞান চর্চার অবাধ ও স্বাধীন জায়গা। এখানে শিক্ষার্থীরা বিশ্বমানের জ্ঞান ও প্রযুক্তির সঙ্গে পরিচিত হয়ে নিজেকে যোগ্য এবং দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলবে। এরূপ বিদ্যাপীঠে র‍্যাগিংয়ের মত অপসংস্কৃতির কোনো জায়গা নেই। এ অপসংস্কৃতির চর্চা থেকে বেরিয়ে সুস্থ সংস্কৃতির চর্চা করতে হবে। 

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও মেসগুলোতেও র‍্যাগিংয়ের ঘটনা ঘটলে তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।