ক্যাম্পাস

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাবি ও রাজশাহী কলেজে বিক্ষোভ

রাষ্ট্রপতির পদত্যাগ, আওয়ামী সন্ত্রাসীদের বিচার ও নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী কলেজের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (২২ অক্টোবর) তারা পৃথকভাবে এ কর্মসূচি পালন করেন।

এদিন দুপুর ১২টায় রাবি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত বিক্ষোভ সমাবেশে ছাত্রলীগকে ক্যাম্পাসে নিষিদ্ধ, লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ ও গণহত্যার দোসরদের বিচারের দাবি করেন তারা।

এ সময় ‘জ্বালো রে জ্বালো আগুন জ্বালো’, ‘দালালি না রাজপথ রাজপথ রাজপথ’, ‘আপোষ না সংগ্রাম? সংগ্রাম সংগ্রাম’, ‘অ্যাকশন অ্যাকশন ডাইরেক্ট অ্যাকশন’, ‘লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই’, ‘দড়ি ধরে মারো টান চুপ্পু হবে খান খান’, ‘আওয়ামীলীগের দালালরা হুঁশিয়ার সাবধান’, ‘রায়হান সাকিব মুগ্ধ শেষ হয়নি যুদ্ধ’, ‘ডাউন ডাউন চুপ্পু’, ‘এক দুই তিন চার চুপ্পু তুই গদি ছাড়’, ‘লেজুড়বৃত্তির ঠিকানা এ ক্যাম্পাসে হবে না’সহ বিভিন্ন স্লোগান দিতে শোনা যায়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ফাহিম রেজা রাষ্ট্রপতির পদত্যাগের আল্টিমেটাম  দিয়ে বলেন, চুপ্পু বিভিন্নভাবে আন্দোলনকে বিতর্কিত করার চেষ্টা করছেন। তাকে বলতে চাই, তোমার মাকে তল্পিতল্পা গুছিয়ে ভারতে পাঠিয়ে দিয়েছি আমরা। তুমি চুপ্পুকে দড়ি ধরে না সুতা ধরে টান দিলেই টিকতে পারবা না।

তিনি বলেন, এ ক্যাম্পাসে আর কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড চলবে না। আওয়ামী লীগের দোসররা বিভিন্ন সময় আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকরা  শিক্ষার্থীদের সন্ত্রাসী আখ্যা দিয়েছে আন্দোলনের সময়। শিক্ষক নামে এই সন্ত্রাসীরা এখনো প্রশাসনের নানা দায়িত্বে রয়েছে‌। তাদের বহিষ্কার করতে হবে। প্রশাসন যদি ব্যবস্থা গ্রহণ না করে, তাহলে আবারও শিক্ষার্থীরা মাঠে নামবে।

এরপর বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর লিখিত দাবি হস্তান্তর করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা অন্যদিকে, একই দাবিতে বেলা সাড়ে ১১টার দিকে কলেজ প্রশাসনিক ভবনের সামনে রাজশাহী কলেজে শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করেছেন।

এর আগে, রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি মিছিল নিয়ে কলেজের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন তারা। তাদের বিক্ষোভ সমাবেশে রাজশাহী সিটি কলেজের শিক্ষার্থীরাও যোগ দিয়ে একাত্মতা প্রকাশ করেন।

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, রাষ্ট্রপতি চুপ্পু বর্তমান ফ্যাসিবাদী সরকারের পৃষ্ঠপোষক হিসেবে কাজ করছেন। আজকের মধ্যেই তিনি পদত্যাগ না করলে আরও কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। এছাড়া প্রশাসনের উচ্চ পর্যায়ের দায়িত্বে থাকা আওয়ামী লীগের সময় নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের দ্রুত পদত্যাগ করাতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, শেখ হাসিনার পদত্যাগ ইস্যু নিয়ে বিতর্কিত হয়েছেন রাষ্ট্রপতি। শনিবার (১৯ অক্টোবর) মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর সঙ্গে আলাপকালে রাষ্ট্রপতি জানান, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন। কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই। সাক্ষাৎকারটি মানবজমিন পত্রিকার রাজনৈতিক ম্যাগাজিন সংস্করণ 'জনতার চোখ'-এ প্রকাশিত হয়েছে।