ক্যাম্পাস

রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে পাবিপ্রবিতে বিক্ষোভ

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন চুপ্পুর পদত্যাগ ও ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবিতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেলে সাড়ে ৪টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে থেকে এক বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন পাবনা-ঢাকা মহাসড়ক হয়ে পুনরায় স্বাধীনতা চত্বরে এসে সমাবেশে মিলিত হয়।

এ সময় সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে ব্যাবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কামরুজ্জামানও উপস্থিত ছিলেন। তিনি বলেন, পতন হওয়া ফ্যাসিবাদী আওয়ামী সরকারকে পুনর্বাসিত করবার জন্য চুপ্পু সাহেব একেক সময় একেক রকমের কথা বলে দেশকে অস্থিতিশীল করার পায়তারা করছেন। এ উস্কানি বাংলাদেশের ছাত্র-জনতা মেনে নেবে না। আপনি অসম্মানীত হওয়ার আগে নিজে থেকে পদত্যাগ করুন।

তিনি আরও বলেন, ৫ আগস্টের পূর্বে দল-মত নির্বিশেষে একত্রিত হয়ে রাজপথ প্রকম্পিত করে ফ্যাসিস্ট সরকারকে বিতাড়িত করেছিলাম। একইভাবে স্বাধীনতা ধরে রাখতে ভবিষ্যতে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

সমন্বয়ক মো. মিরাজুল ইসলাম বলেন, আমরা দেখেছি শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে পালিয়ে ভারতে চলে গেলেও তার দোসর রাষ্ট্রপতি চুপ্পু দেশকে আবার অস্থিতিশীল করে সেই ফ্যাসিবাদী ফ্যাসিস্টকে পুনর্বাসন করার প্রক্রিয়ায় লিপ্ত হয়েছেন। পদত্যাগের বিষয়ে তিনি দুই রকম বক্তব্য দিয়েছেন, যা দেশবাসীর জন্য বিভ্রান্তিকর। আমরা তার অবিলম্বে অপসারণ দাবি করছি।

প্রসঙ্গত, ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে গেলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন জাতির উদ্দেশ্যে এক ভাষণে জানান, প্রধানমন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং তিনি তা গ্রহণ করেছেন। তবে সম্প্রতি মানবজমিনের সম্পাদক মতিউর রহমানের সঙ্গে এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি জানান, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই।