ক্যাম্পাস

জবির হল প্রাধ্যক্ষের বিরুদ্ধে ছাত্রীকে হেনস্তার অভিযোগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র আবাসিক হল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ছাত্রী হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে এক নারী শিক্ষার্থীকে হেনস্তা করার অভিযোগ উঠেছে। ভুক্তভোগী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী বলে জানা গেছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুক্তভোগী তার অভিযোগটি শেয়ার করেন। পরবর্তীতে জবির গণমাধ্যমকর্মীরা যোগাযোগ করলে তিনি হেনস্তার ঘটনা স্বীকার করেন। 

তিনি বলেন, তিন-চার ধরে আমি এত অসুস্থ যে, ওয়াশরুমে যেতে হলেও আমার সাহায্যের প্রয়োজন হচ্ছে। আমি হাসপাতাল থেকে ডেঙ্গু টেস্ট করানোর পর আমার মা’কে হলে রাখার অনুমতির বিষয়ে প্রাধ্যক্ষ ম্যামের সঙ্গে কথা বলতে যাই। কিন্তু নিয়মে না থাকায় সেটা না করে দেন। পরিবর্তে ম্যাম বাজেভাবে আমার মা’কে নিয়ে নানা উদাহরণ দিতে থাকে। তিনি আমাকে বলেন, ‘তুমি তোমার মায়ের কথা বলে অন্য কাউকে নিয়ে আসতে পারো। তোমার আম্মু হলে এসে চুরি করতে পারে বা মেয়েদের গোপন ভিডিও করে ভাইরাল করতে পারে।’

ভুক্তভোগী শিক্ষার্থী আরও বলেন, ম্যাম আমাকে সরাসরি বলতে পারতেন যে, এখানে এমন কোনো নিয়ম নেই। কিন্তু আমার মা’কে নিয়ে এভাবে বলতে শুনে আমি মানসিকভাবে ভেঙে পড়েছি। পোস্টটির কমেন্টে দেখবেন অনেকের সঙ্গেই ম্যাম এমন করছেন। আমি চাই এ বিষয়টি সামনে আসুক। 

অভিযোগের বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক সাবিনা শরমিন বলেন, আমার কথার থিমটা সে বুঝতে পারেনি। আমি তার মা’কে উদ্দেশ্য করে কিছু বলিনি। হলের মেয়েরা কথা টুইস্ট করে বলে। তখন তো রেকর্ড অন রাখিনি যে, আমি কি বলেছি সেটার প্রমাণ দিতে পারবো। হলে যদি একজন মেয়ের মা-বাবা থাকতে চায়, তাহলে অন্যরাও একই দাবি করবে। তখন আমি তাদেরকে বাধা দিতে পারবো না। এটা নিরাপত্তার স্বার্থে বলা হয়েছে।