ক্যাম্পাস

নবীনদের পদচারণায় মুখরিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের গণ্ডি পার হতে না হতেই আরেকটি যুদ্ধে অংশগ্রহণ। সেই যুদ্ধে জয় শেষে পুরস্কার স্বরূপ মিলেছে বিশ্ববিদ্যালয়। দীর্ঘ প্রতিক্ষার পর শিক্ষার্থীরা পেয়েছেন তাদের নতুন ঠিকানা। তেমনি আনন্দ, উল্লাস আর ফুলেল শুভেচ্ছায় ২০২৩-২৪ সেশনে ভর্তিকৃত একঝাঁক নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

বুধবার (২৩ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অ্যকাডেমিক ভবন-৩ এর উদয়ন কনফারেন্স হলে নবীনদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

বাংলা বিভাগের প্রভাষক নূর-ই-নুসরাতের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এসএম হাসান তালুকদার। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডির পক্ষে সহকারী প্রক্টর নজরুল ইসলাম বক্তব্য দেন।

নবীন শিক্ষার্থীদের অভিবাদন জানিয়ে উপাচার্য বলেন, মেধাকে চর্চা ও কাজে লাগাতে হবে। নিজেকে সৎ, চরিত্রবান হিসেবে গড়ে তোলার পাশাপাশি নিজেদের প্রগতি, উন্নতিতে কাজ করতে হবে। আগামীকাল থেকে নয়, এখন থেকে শুরু করতে হবে। 

তিনি আরো বলেন, নোবেলজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথের নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে উঠবে। তোমাদের ফলাফলের দ্বারা এই বিশ্ববিদ্যালয়ের মান উন্নত হবে। তোমাদের যে কোনো প্রয়োজনে সর্বদাই আমার দরজা খোলা থাকবে। 

শিক্ষার্থীদের অনুভূতি জানতে চাইলে মো. জাহেদ হাসান তামিম নমে এক নবীন শিক্ষার্থী বলেন, কলেজের অধ্যায় পেরিয়ে নতুন জায়গা পেয়েছি। খুব ভালো লাগছে। তাছাড়া পছন্দের সাবজেক্টও পেয়েছি। স্থায়ী ক্যাম্পাসের অনুভূতি পেতে আগ্রহী। আমরা চাই দ্রুত সময়েই বিশ্ববিদ্যালয় তার পূর্ণাঙ্গতা লাভ করবে। 

প্রীতি ভৌমিক নামে আরেক শিক্ষার্থী বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে খুবই আনন্দিত। এ বিশ্ববিদ্যালয়ের সবাই আন্তরিক। লোকসংগীতের প্রতি ভালোলাগা থেকেই এ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে ভর্তি হয়েছি।

পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।