ক্যাম্পাস

এমপিও’র দাবিতে পাবনায় শিক্ষকদের মানববন্ধন

ঢাকায় শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের হামলার প্রতিবাদ ও এমপিওভুক্তির দাবিতে পাবনায় মানববন্ধন করেছেন অনার্স-মাস্টার্স কোর্সের ননএমপিও শিক্ষকরা।

বুধবার (২৩ অক্টোবর) সকালে পাবনা প্রেসক্লাবের সামনে আব্দুল হামিদ সড়কে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। এতে পাবনা জেলার বিভিন্ন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন চলাকালে ভুক্তভোগী শিক্ষকরা জানান, দীর্ঘ ৩২ বছর ধরে তারা অবহেলিত আছেন। সরকার তাদের এমপিওভুক্ত করছে না। তারা রাজধানী ঢাকায় এমপিওভুক্তির দাবিতে গেলে পুলিশ তাদের উপর হামলা করে। তারা এ হামলার প্রতিবাদ ও অতিসত্বর এমপিও ভুক্তির মাধ্যমে শিক্ষকের মর্যাদা প্রদানের দাবি করেন।

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের পাবনা জেলা শাখার সাধারণ সম্পাদক শাহীনুর রহমান বলেন, আমাদের বৈধভাবে নিয়োগ দিয়ে বারবার নীতিমালার দোহাই দিয়ে এমপিও বঞ্চিত করা হচ্ছে। অথচ দেশের সংবিধানে পরিবর্তন এনে আমাদের এমপিও দিতে নীতিমালার অজুহাত না দিয়ে রুটি রুজির এ পথ উন্মুক্ত করা হলে বর্তমান সরকারের কাছে কৃতজ্ঞ থাকবো।

পাবনা জেলা শাখার সভাপতি জাফরুল আলম শিবলু বলেন, ৩২ বছর ধরে অবহেলিত আমরা। বারবার সরকার আসে-যায়, কিন্তু আমাদের এমপিও হয় না। প্রতিবছর জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদেরকে কাজে লাগিয়ে অনার্স-মাস্টার্স কোর্সের নামে কোটি কোটি টাকা আয় করলে অবহেলিত, বঞ্চিত ও বৈষম্যের মধ্যে রেখেছে। আমরা এই বৈষম্যের হাত থেকে মুক্তি পেতে বর্তমান অন্তবর্তীকালীন সরকারের দ্বারস্থ হয়েছি।