ক্যাম্পাস

রাত পোহালেই সিকৃবিতে কৃষিগুচ্ছের ভর্তি পরিক্ষা

কৃষি গুচ্ছের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষা আগামীকাল শুক্রবার (২৫ অক্টোবর) সারাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। কৃষি বিষয়ে ডিগ্রি প্রদানকারী নয়টি বিশ্ববিদ্যালয়ের মধ্যকার অনুষ্ঠিতব্য কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষাকে ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ ভবন-২ এর সম্মেলন কক্ষে সিকৃবি কেন্দ্রে কৃষিগুচ্ছ ভর্তি পরিক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে হল পরিদর্শন ও নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরিক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নজরুল ইসলামের সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আতাউর রহমানের সঞ্চালনায় এতে বক্তব্য দেন, সিকৃবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলিমুল ইসলাম, পরিক্ষার হল পরিদর্শক কমিটির আহ্বায়ক অধ্যাপক কাজী মেহেতাজুল ইসলাম, ফোকাল পয়েন্ট অধ্যাপক ডা. মো. ছিদ্দিকুল ইসলাম। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে, দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোজাম্মেল হক সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আইন শৃঙ্খলা উপ-কমিটি কর্তৃক গৃহীত নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে, ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোন প্রকার, সভা-সমাবেশ, মিটিং-মিছিল ও কোনো ধরনের লিফলেট বিতরণ করা যাবে না; বাহিরের কোনো যানবাহন বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করতে পারবে না।

নির্দেশনা আরও বলা হয়েছে, যানজট নিরোসনকল্পে বিশ্ববিদ্যালয়ের ২, ৩ ও ৪ নম্বর গেইট ব্যবহার করে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের ব্যাক্তিগত গাড়ি ও মোটরসাইকেল গ্যারেজে পার্কিং করার জন্য অনুরোধ করা হলো; বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী বহন করা গাড়িগুলো সরকারি যুব উন্নয়ন অধিদপ্তর ও ইকোপার্কের ফটকের সামনে পার্কিং করার অনুরোধ করা হলো; নতুন অডিটরিয়ামের নীচতলায় অতিথিদের বসার ব্যবস্থা থাকবে এভং মহিলা অতিথিদেরকে প্রশাসনিক ভবন ও পুরুষ অতিথিদেরকে মসজিদের ওয়াশরুম ব্যবহারের অনুরোধ করা হলো।

উল্লেখ্য, এবার কৃষি গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে সর্বমোট আসন রয়েছে ৩ হাজার ৭১৮টি। এর বিপরীতে আবেদন করেছেন ৭৫ হাজার ১৭ জন। সে হিসেবে আসনপ্রতি প্রায় ২০ জন ভর্তিচ্ছু প্রতিযোগিতা করবেন। এর মধ্যে সিকৃবি কেন্দ্রে ৪ হাজার ২১০ জন পরিক্ষার্থী পরীক্ষায় অংশগহণ করবেন বলে জানা গেছে।