অর্থনীতি

পুঁজিবাজার গবেষণায় আর্মি ইন্সটিটিউটের সুযোগ রয়েছে: ডিএসই এমডি

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান বলেছেন, পুঁজিবাজারের জন্য মূলত ট্রেডিং প্ল্যাটফর্ম প্রদানের মাধ্যমে লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করে থাকে ডিএসই। এর পাশাপাশি ডিএসই বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও গবেষণাধর্মী কাজও করে থাকে। ডিএসই আগামীতে আর্মি ইন্সটিটিউট অব বিজনেস স্টাডিজের সাথে এ বিষয়ে একত্রে কাজ করবে। পুঁজিবাজারে গবেষণা ও পরামর্শদাতা হিসেবে আপনাদের কাজ করার সুযোগ রয়েছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) পাবলিক এবং প্রাইভেট ইউনিভার্সিটির শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য পুঁজিবাজারকেন্দ্রিক একাডেমিক শিক্ষা সচেতনতামূলক ধারাবাহিক কর্মশালার অংশ হিসেবে সাভারের আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য সচেতনতামূলক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিজি মেজর জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান (অব.) এমবিএ, ট্রেনিং একাডেমির প্রধান সৈয়দ আল আমিন রহমান।

ডিএসইর এমডি আরও বলেন, আজকের এ সচেতনতামূলক অনুষ্ঠানে পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা ও পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি, পুঁজিবাজারের প্রবৃদ্ধি, বিনিয়োগ কৌশল এবং প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে যে আলোকপাত করা হবে তা থেকে আপনার শিক্ষাক্ষেত্রের পাশাপাশি ভবিষ্যৎ কর্মক্ষেত্র গড়তে সহায়ক হবে বলে আমি বিশ্বাস করি।

আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিজি মেজর জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান (অব.), এমবিএ বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ দেশের প্রধান ও প্রাচীনতম পুঁজিবাজার। স্টক এক্সচেঞ্জের কার্যক্রম অনেক বৃহৎ। এখানে বিশ্বখ্যাত নাসডাক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ট্রেডিং কার্যক্রম সম্পন্ন হয়ে থাকে। 

তিনি আরও বলেন, পুঁজিবাজারের মাধ্যমে দেশের ছোট-বড় সব ধরনের শিল্পায়ন প্রক্রিয়া ত্বরান্বিত হয় এবং নতুন নতুন শিল্প কারখানা গড়ে তুলতে দীর্ঘমেয়াদী অর্থায়নের সুযোগ সৃষ্টি হয় এই পুঁজিবাজারের মাধ্যমেই। আমরা পর্যায়ক্রমে আমাদের সব শিক্ষার্থীদের এ ধরনের সচেতনতামূলক প্রোগ্রামে অন্তৰ্ভুক্ত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

পরে পুঁজিবাজারকেন্দ্রিক একাডেমিক শিক্ষা সচেতনতামূলক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান। মূল প্রবন্ধে তিনি পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা ও পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি, পুঁজিবাজারের প্রবৃদ্ধি এবং বিনিয়োগ কৌশলসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন এবং পুঁজিবাজার বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান।