অর্থনীতি

ঢাকা-গাজীপুরে ১০২ পোশাক কারখানা বন্ধ: বিজিএমইএ

ঢাকার মিরপুর ও আশুলিয়া এবং গাজীপুরে ১০২ পোশাক কারখানা বন্ধ আছে। এর মধ্যে ঢাকার আশুলিয়া ও মিরপুরে ৯৯টি কারখানা এবং গাজীপুরের কাশিমপুর ও কোনাবাড়ি এলাকার তিনটি কারখানা বন্ধ আছে। 

সোমবার (১৩ নভেম্বর) তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ এ তথ্য জানিয়েছে।

বিজিএমইএ জানায়, কাশিমপুর ও কোনাবাড়ি এলাকার তিনটি পোশাক কারখানা বন্ধ আছে। বাকিগুলো খুলে দেওয়া হয়েছে। অন্যদিকে, আশুলিয়া এবং মিরপুরের প্রায় ৯৯টি পোশাক কারখানা বন্ধ আছে। এই কারখানাগুলোর সঙ্গে আলোচনা চলছে। শ্রমিকরা কাজ করতে চাইলে, পরিস্থিতি স্বাভাবিক হলে কারখানাগুলো খুলে দেওয়া হবে। এছাড়া, পোশাক শিল্প অধ্যুষিত অন্যান্য এলাকা যেমন: টঙ্গী, শ্রীপুর, মাওনা, ময়মনসিংহ, সাভার, ইপিজেড, নারায়ণগঞ্জ, রাজধানীর বিভিন্ন এলাকা ও চট্টগ্রামসহ বাংলাদেশের অন্যান্য এলাকায় সব পোশাক কারখানা খোলা আছে এবং সুষ্ঠু শ্রম পরিস্থিতি বজায় আছে।

বিজিএমইএ বলেছে, দেশের অর্থনীতি সচল ও পোশাক শিল্পকে টিকিয়ে রাখার জন্য কারখানাগুলো খোলা রাখার ব্যাপারে ইতিবাচক জনমত প্রচার করে গণমাধ্যমগুলো শিল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। 

পোশাক শিল্পে সুষ্ঠু শ্রম পরিস্থিতি বজায় রেখে শিল্পকে আরও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে শ্রমিক, শ্রমিক সংগঠন, সরকার, স্থানীয় রাজনৈতিক নেতা, প্রশাসন, শিল্প পুলিশসহ সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং স্থানীয় জনসাধারণসহ সবার সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে বিজিএমইএ।