অর্থনীতি

বাণিজ্য মেলায় ভোক্তার সঙ্গে প্রতারণা, রেস্টুরেন্টকে জরিমানা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় শনিবার (২৭ জানুয়ারি) ভোক্তার সঙ্গে প্রতারণার দায়ে ফোর স্টার রেস্টুরেন্টকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফোর স্টার রেস্টুরেন্ট পণ্যের নির্ধারিত দামের চেয়ে বেশি টাকা নেওয়ায় শনিবার একজন ভোক্তা মেলায় অবস্থিত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বুথে অভিযোগ করেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর কর্তৃপক্ষ ফোর স্টার রেস্টুরেন্টকে ৪ হাজার টাকা জরিমানা করে। একই অভিযোগ জমা পড়েছে স্টার কাবাবের বিরুদ্ধে। বিষয়টি প্রমাণ হলে স্টার কাবাবকেও জরিমানা করা হবে।

বাণিজ্য মেলায় শনিবার দায়িত্ব পালনকালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মন রাইজিংবিডিকে বলেন, একজন ভোক্তা ফোর স্টার রেস্টুরেন্টের বিরুদ্ধে অতিরিক্ত দাম নেওয়ার লিখিত অভিযোগ করেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জরিমানা করেছে। একই অভিযোগ জমা পড়েছে স্টার কাবাবের বিরুদ্ধে। আমরা খোঁজ-খবর নিয়ে দেখছি। অভিযোগ প্রমাণ হলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

গত ২০ জানুয়ারি পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধনের আগের দিন সার্বিক পরিস্থিতি সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছিলেন, এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের প্রতারিত হওয়ার সুযোগ নেই। আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা ও দর্শনার্থীরা যাতে প্রতারিত না হন, সেজন্য রপ্তানি উন্নয়ন ব্যুরোকে (ইপিবি) আমি নির্দেশ দিয়েছি। এছাড়া, আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সব সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যক্রম চলবে। একই সঙ্গে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সব সময় মনিটরিং করবে। ক্রেতা ও দর্শনার্থীদের কোনো অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। তবে, সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত চলবে এই মেলা।

এবারের বাণিজ্য মেলায় দেশি-বিদেশি ৩৫১টি বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টল অংশ নিচ্ছে। দেশীয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্সস, ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, গৃহসামগ্রী, চামড়া, আর্টিফিসিয়াল চামড়া ও জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক, মেলামাইন, পলিমার, হারবাল ও টয়লেট্রিজ, ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, হস্তশিল্পজাত পণ্য, হোম ডেকর ইত্যাদি পণ্য প্রদর্শন ও বিক্রি হচ্ছে।