অর্থনীতি

‘ব্যাংকিং অ্যালমানাক’ গ্রন্থের পঞ্চম সংস্করণের মোড়ক উন্মোচন 

কোন ব্যাংকের কি সুবিধা আছে, শেয়ার কোন ব্যাংকের কেমন, আমানত কোথায় রাখলে বেশি সুবিধা পাওয়া যাবে এসব তথ্য একসাথে ব্যাংকিং অ্যালমানাক গ্রন্থটিতে পাওয়া যাবে। সে হিসেবে বইটি তথ্য সহায়ক ভূমিকা রাখবে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তথ্যভিত্তিক গবেষণাগ্রন্থ ‘ব্যাংকিং অ্যালমানাক’ গ্রন্থের ৫ম সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ব্যাংকিং অ্যালমানাকের এডিটোরিয়াল বোর্ডের চেয়ারম্যান ড. সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, ব্যাংকিং অ্যালমানাক গ্রন্থ প্রকাশ দেশের আর্থিক খাতের উপর একটি ভালো উদ্যোগ। গত কয়েক বছর ধরে গ্রন্থটির ব্যাংক ও আর্থিক খাতের তথ্য সন্নিবেশন করে নিয়মিত প্রকাশিত হচ্ছে। তবে আমি মনে করি-এমন প্রকাশনার ধারাবাহিকতা রক্ষা করা এবং এর ব্যাপক প্রচার হওয়া দরকার। ব্যাপক প্রচার হলে যারা ব্যাংকার, যারা ব্যাংক নিয়ে কাজ করেন, গবেষক, বিনিয়োগকারি-আমানতকারি সবার জন্য বইটি সহায়ক ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, ব্যাংকিং অ্যালমানাকে উপস্থাপিত তথ্যের আলোকে একজন ব্যাংকার, গবেষক, বিনিয়োগকারি, আমানতকারি জানতে পারবেন কোন ব্যাংকটির অবস্থা কেমন। সেই আলোকে তিনি ব্যাংকের সুবিধা গ্রহণ করতে পারবেন।

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ব্যাংকিং অ্যালমানাক দেশের প্রথম এ ধরনের প্রকাশনার উদ্যোগ। আমরা প্রতি সংস্করণেই চেষ্টা করছি নতুন ও জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য সংযোজন করতে। আমাদেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। এ ধরনের প্রকাশনার জন্য যে পরিমাণ ফান্ড প্রয়োজন সে সাপোর্ট পাওয়া যায় না। তারপরও আমরা চেষ্টা করছি সর্বশেষ তথ্য দিয়ে প্রকাশনাটির ধারাবাহিকতা রক্ষা করতে। ব্যাংকগুলো আমাদেরকে যে তথ্য দিচ্ছে আমরা সেগুলোই সন্নিবেশন করে উপস্থাপন করছি। এতে অন্তত দেশের ব্যাংক ও আর্থিক খাতের তুলনামূলক একটা চিত্র তুলে ধরা সম্ভব হচ্ছে। ভবিষ্যতে আরো সমৃদ্ধ তথ্য ভান্ডারে পরিণত করার প্রয়াশ থাকবে।

এক্সিম ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শাহ মো. আব্দুল বারি বলেন, ব্যাংকিং অ্যালমানাক ব্যাংক ও আর্থিক খাতের একটি গুরুত্বপূর্ণ প্রকাশনা। এর ওয়েবসাইটের মাধ্যমে এই তথ্য ভান্ডার ছড়িয়ে পড়ছে সারা বিশ্বময়। যা বিনিয়োগকারি, গবেষক, ব্যাংকার, সাংবাদিক ও যারা ব্যাংক নিয়ে কাজ করেন তাদের জন্য রেফারেন্স বুক হিসেবে কাজ করবে।

অ্যাসোসিয়েশোন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর সাবেক চেয়ারম্যান এবং ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আমিন বলেন, ব্যাংকিং অ্যালমানাক দেশের আর্থিক খাতের একটি তথ্যসমৃদ্ধ প্রকাশনা। এবারের সংস্করণে ডিজিটাল ব্যাংকিং বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। যা স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রার সহায়ক।

ব্যাংকিং অ্যালমানাকের প্রকল্প পরিচালক আবদার রহমান বলেন, দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে ব্যাংক খাতের অগ্রযাত্রা নিশ্চিত করা অপরিহার্য, একইসঙ্গে ব্যাংক খাতের উপর জনগণের আস্থা রক্ষার প্রচেষ্টা সমুন্নত রাখার কোনোই বিকল্প নেই। ব্যাংকিং অ্যালমানাক সবসময় দেশ এবং দেশের আর্থিক খাতের এই উন্নয়ন অভিযাত্রায় সহযাত্রীর ভূমিকায় থাকতে চায়।