অর্থনীতি

এডিপি শতভাগ বাস্তবায়ন নিয়ে শঙ্কা

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৫৭ দশমিক ৫৪ শতাংশ। অর্থবছর শেষ হতে বাকি আর মাত্র এক মাস। এ সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে ৪২ দশমিক ৪৬ শতাংশ। ফলে, এডিপি শতভাগ বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।  

বুধবার (২৬ জুন) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, বরাদ্দের হিসাবে কয়েকটি মন্ত্রণালয় ছাড়া বেশিরভাগই কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না।  

আইএমইডি’র হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) সংশোধিত এডিপি বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ বা ১ দশমিক ৪৬ লাখ কোটি টাকা ব্যয় করেছে সরকার।

আইএমইডির প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, চলতি অর্থবছরের এডিপিতে ১ হাজার ৬৭৪টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা। প্রথম ১১ মাসে ৫৮ মন্ত্রণালয় ও বিভাগের তত্ত্বাবধানে থাকা এসব প্রকল্পের বিপরীতে খরচ হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩৭৫ কোটি ৫০ লাখ টাকা, যা বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ।  

২০১৯-২০ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) এডিপি বাস্তবায়নের হার ছিল ৫৭ দশমিক ৩৭ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে ছিল ৫৮ দশমিক ৩৬ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ছিল ৬৪ দশমিক ৮৪ শতাংশ এবং ২০২২-২৩ অর্থবছরে একই সময়ে এডিপির ৬১ দশমিক ৭৩ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।  

এদিকে, আইএমইডি’র তথ্য অনুযায়ী, শুধু মে মাসে এডিপি বাস্তবায়নে খরচ হয়েছে ২১ হাজার ৫৯ কোটি ৮২ লাখ টাকা। এ সময় বাস্তবায়নের হার ৮ দশমিক ২৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের মে মাসে খরচ হয় ২৬ হাজার ৯৫৭ কোটি ৫১ লাখ টাকা, যা বরাদ্দের ১১ দশমিক ৪০ শতাংশ অর্থাৎ মাসের হিসাবে বাস্তবায়ন তিন শতাংশের বেশি কম হয়েছে।