অর্থনীতি

সিন্ডিকেটের জন্য পণ্যের দাম বাড়েনি: বাণিজ্য প্রতিমন্ত্রী

হঠাৎ করে সবজিসহ অন্যান্য নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ার পেছনে দেশের বিভিন্ন স্থানে এবং শুক্রবারের বৃষ্টিকে দায়ী করলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। শুক্রবারের টানা বৃষ্টিতে একদিনে কাঁচা মরিচের দাম কেজিপ্রতি ৪০০ টাকা হয়েছে। সব ধরনের সবজির পাশাপাশি পেঁয়াজের দামও উর্ধ্বমুখী।

শনিবার (১৩ জুলাই) টিসিবি অডিটোরিয়ামে জাতীয় রপ্তানি ট্রফি প্রদান অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় বাণিজ্য সচিব ও ইপিবি চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, দেশের ১৮ জেলায় এ সময়ে বন্যা হচ্ছে। এছাড়া সারাদেশে বৃষ্টির কারণে ফসলের ক্ষেত তলিয়ে গেছে। এর প্রভাব বাজারেও পড়েছে। পণ্যের দাম কিছুটা বেড়েছে। এটি সাময়িক খুব শিগগিরই স্বভাবিক হবে।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয় কী করছে, বন্যা-পরবর্তী কী ব্যবস্থা ও পদক্ষেপ নিয়েছে, আমরা খোঁজ নিচ্ছি। বাণিজ্য মন্ত্রণালয়ে আমাদের একটি কমিটি রয়েছে। আমরা খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবো। দ্রুত এসব পণ্যের দাম নিয়ন্ত্রণে কী করা যায়, সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বৃষ্টি বা বন্যা পরিস্থিতিকে পুঁজি করে কোনো ব্যবসায়ীকে অসাধুভাবে সিন্ডিকেট করতে দেওয়া হবে না। আপনারা জানেন, বর্তমান সরকারের চলতি মেয়াদে গত ছয় মাসে কোনো ব্যবসায়ী সিন্ডিকেট করতে পারেননি।

তিনি বলেন, এখন দ্রব্যমূল্য নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা কোনো সিন্ডিকেটের জন্য নয়। আপনারা দেখেছেন, কাঁচাবাজারে বসে পণ্য বিক্রি করার মতো পরিস্থিতি নেই। সারাদেশের মাঠ-ঘাটে পানি, পণ্যের সরবরাহ ঠিকঠাক মতো হচ্ছে না। তারপরও আমাদের নজরদারি থাকবে। আমরা যেকোনো কঠিন ব্যবস্থা নেওয়ার জন্য সব সময় প্রস্তুত রয়েছি।