অর্থনীতি

প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারীর ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম ও তার স্ত্রী কামরুন নাহার এবং তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাদের হিসাবের যাবতীয় তথ্য আগামী পাঁচ দিনের মধ্যে পাঠাতে সবগুলো ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

বিএফআইইউ থেকে রোববার (১৪ জুলাই) ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, জাহাঙ্গীর এবং তার স্ত্রীর মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব থাকলে আগামী ৩০ দিনের জন্য স্থগিতের নির্দেশনা দেওয়া হলো। এছাড়া এসব ব্যক্তি ও তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে খোলা হিসাবের কেওয়াইসি, হিসাব খোলার ফরম, শুরু থেকে হালনাগাদ লেনদেনের তথ্য আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রোববার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে জানান, ‘আমার বাসায় কাজ করে গেছে পিয়ন, সে এখন ৪০০ কোটি টাকার মালিক। হেলিকপ্টার ছাড়া চলে না। এটা বাস্তব কথা। কী করে বানাল এই টাকা। যখন আমি জেনেছি, তাকে বাদ দিয়ে কার্ড সিজ করে আমি ব্যবস্থা নিয়েছি। এটা তো হয়। ধরার পর এগুলো চোখে আসে। তাছাড়া তো হয় না। যখনই ধরা পড়ে, তখনই আমরা ব্যবস্থা নেই। ’

তবে প্রধানমন্ত্রী কারও নাম উল্লেখ করেননি। সংবাদ সম্মেলনের পরে শুরু হয় আলোচনা সমালোচনা, এরপরই গণমাধ্যমে খবরে প্রকাশ পায় প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীরের নাম। এরপরই বাংলাদেশ ব্যাংক তার হিসাব ফ্রিজসহ লেনদেনের যাবতীয় তথ্য চেয়ে নির্দেশনা দিয়েছে।