অর্থনীতি

ব্যাংক লেনদেনের সময় বাড়ল

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত (২৮ থেকে ৩০ জুলাই) সরকারি-বেসরকারি অফিস সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে। এ দিনগুলোতে ব্যাংকে লেনদেনের সময়ও বাড়ানো হয়েছে। এ তিন দিন ব্যাংকে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। বিষয়টি নিশ্চিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক লেনদেনের সময়সূচি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেছেন, আগামী তিন দিন ব্যাংকে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, সরকার অফিস- আদালতের কার্যক্রম চালানোর সময় বাড়িয়েছে। সে অনুযায়ী ব্যাংক লেনদেনের সময়ও বাড়বে। একই সঙ্গে ব্যাংকের চেক ক্লিয়ারিংয়ের সময়ও বাড়বে। চেক ক্লিয়ারিংয়ের নতুন সময়সূচির বিষয়ে রোববার প্রজ্ঞাপন জারি করা হবে।

উল্লেখ্য, কোটাবিরোধী ছাত্র আন্দোলন সহিংসতায় রূপ নেওয়ায় দেশে কারফিউ জারিসহ গত রোববার থেকে মঙ্গলবার (২১ থেকে ২৩ জুলাই) পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছিল সরকার। বুধবার ও বৃহস্পতিবার সরকারি-বেসরকারি অফিসগুলোও সীমিত পরিসরে খুলে দেওয়ার পাশাপাশি কারফিউ শিথিল করা হয়। দেশের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। কারফিউ’র সময়সীমা আরও শিথিল করছে সরকার। এ অবস্থায় সরকারি-বেসরকারি অফিসের সময়ও বাড়ানো হয়েছে। এর ধারাবাহিকতায় ব্যাংক লেনদেনের সময়ও বাড়ানো হলো।