অর্থনীতি

পুঁজিবাজারে মূলধন বেড়েছে ১৩ হাজার ৩৬ কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২৫ থেকে ২৯ আগস্ট) বিভিন্ন সূচকেরে উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ১৩ হাজার ৩৬ কোটি ২২ লাখ টাকা। পাশাপাশি আলোচ্য সময়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়েছে।

শনিবার (৩১ আগস্ট) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৪.৫০ পয়েন্ট বা ১.৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮০৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩৪.১২ পয়েন্ট বা ১.৬৩ শতাংশ বেড়ে ২ হাজার ১২৪ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ২২.১৮ পয়েন্ট বা ১.৮২ শতাংশ বেড়ে ১ হাজার ২৪১ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক (এসএমই ইনডেক্স) ১০.১৫ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ২২৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৫৮১ কোটি ৫৪ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯২ হাজার ৮৩১ কোটি ৮০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৭৪৯ কোটি ৭৪ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩ হাজার ১৭০ কোটি ১৮ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ১২২ কোটি ৫ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৮ কোটি ১৩ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ২৯৩টির, দর কমেছে ৮৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর লেনদেন হয়নি ১৬টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪২.১৯ পয়েন্ট বা ০.৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫২০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ২.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ১৯৯ পয়েন্টে, সিএসসিএক্স ০.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৫৪ পয়েন্টে, সিএসআই সূচক ০.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৭ পয়েন্টে এবং এসইএসএমইএক্স (এসএমই ইনডেক্স) ৩.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬৭১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২৭ হাজার ২৯৬ কোটি ৯ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ২১ হাজার ৯ কোটি ৬০ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ২৮৬ কোটি ৪৮ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ১৪ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫১ কোটি ৮০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ২২ কোটি ২৩ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩১০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, দর কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার ও ইউনিট দর।