অর্থনীতি

শেষ দিনে সূচকের উত্থান, বেড়েছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে, ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪১.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৩৫ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১২.১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৯.৪৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৫০টি কোম্পানির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত আছে ৫৬টির।

ডিএসইতে এদিন মোট ৫৯৪ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৫৩ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৬.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৭৬০ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৭৪.৮৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৯১ পয়েন্টে, শরিয়া সূচক ৭.১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৮৫.২৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৮৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮৮টি কোম্পানির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত আছে ২৯টির।

দিন শেষে সিএসইতে ১৭ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।