অর্থনীতি

বিএসইসির সঙ্গে বিশ্বব্যাংকের বৈঠক আজ

দেশের পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতিসহ অর্থনৈতিক বিষয় নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করবে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল।

রোববার (২২ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বেলা ১১টার দিকে এ বৈঠক শুরু হবে। 

এ বিষয়ে বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী জানান, রোববার বিএসইসির সঙ্গে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হবে। দুই পক্ষের এ বৈঠকটি বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হতে পারে। বৈঠক শেষে বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন। বৈঠকে আলোচনার বিষয়গুলো বিফ্রিংয়ে জানানো হবে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেল ৩টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছে বিশ্বব্যাংকের প্রতিনিধিদল। একইদিন অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গেও সাক্ষাৎ করেন তারা। 

উভয় পক্ষের বৈঠকে বাজেট সহায়তা, স্বাস্থ্য ও জ্বালানি খাতের উন্নয়ন, খাদ্য ও সার আমদানি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, বন্যা পরবর্তী পুনর্বাসন, রোহিঙ্গা সমস্যা সমাধানসহ বিভিন্ন ইস্যু নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানা গেছে। এছাড়া, ব্যাংকিং ব্যবস্থাপনা, কর, শুল্ক, ভ্যাট, ডিজিটাইজেশন, দুর্নীতিবিরোধী সংস্কারে সহায়তা করতে চায় বলে জানিয়েছে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল।