অর্থনীতি

সংকট কাটাতে ৫ ব্যাংকের ঋণ গ্যারান্টি দেবে বাংলাদেশ ব্যাংক

ব্যাংকিং খাত সংস্কারের অংশ হিসেবে তারল্য সংকটে থাকা ব্যাংকগুলো সবল ব্যাংক থেকে বিশেষ ধার করতে পারবে। এসব ধারের গ্যারান্টার হবে কেন্দ্রীয় ব্যাংক। তারল্য সংকটে থাকা এমন ৫টি ব্যাংকের সঙ্গে ঋণ গ্যারান্টি চুক্তি সই করেছে কেন্দ্রীয় ব্যাংক। এই চুক্তির ফলে ব্যাংকগুলো আন্তঃব্যাংক মুদ্রাবাজার থেকে নির্ধারিত মেয়াদে বিশেষভাবে ধার করতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তিতে সই করা ব্যাংকগুলো হলো- ন্যাশনাল ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। চলতি সপ্তাহের শুরুতে চার ব্যাংকসহ ৫টি ব্যাংক এই চুক্তি সই করেছে। তবে এখন পর্যন্ত বিশেষ ধার চেয়ে ৮ ব্যাংক চিঠি দিয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে।   কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান, যেসব ব্যাংকের সঙ্গে চুক্তি হয়েছে, তারা এখন আন্তঃব্যাংক বাজার থেকে তহবিল সংগ্রহ করে পর্ষদের অনুমোদন নিয়ে বাংলাদেশ ব্যাংকে গ্যারান্টির জন্য পাঠাবে। এরপর কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টির আওতায় কোন ব্যাংক কত টাকা নিতে পারবে তা বিবেচনা করে অনুমতি দেবে।

অন্তর্বর্তী সরকার গঠনের পর ব্যাংকিং খাত সংস্কারের অংশ হিসেবে নানা অনিয়মের জর্জরিত ১১ ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। এসব ব্যাংক থেকে নামে বেনামে ঋণের নামে অর্থ লুটপাট করা হয়। ফলে ব্যাংকগুলোতে তারল্য সংকট সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন ধরে বাংলাদেশ ব্যাংকের সিআরআর ও এসএলআর রাখতে ব্যর্থ হচ্ছে সংকটে থাকা ব্যাংকগুলো। পাশাপাশি কিছু ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চলতি হিসাবেও ঘাটতি তৈরি হয়েছিল। ঋণাত্মক হলেও লেনদেন অব্যাহত রাখার সুযোগ দিয়েছিলেন সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদার। টাকা ছাপিয়ে দেওয়া সেই বিশেষ সুবিধা এখন বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর ড. আহসান এইচ মনসুর। এ অবস্থায় সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংকের গ্যারান্টির বিপরীতে সবল ব্যাংক থেকে ধার করার উদ্যোগ নেওয়া হয়েছে। আর দুর্বল ব্যাংকের কাছ থেকে বাংলাদেশ ব্যাংক ডিমান্ড প্রমিসরি (ডিপি) নোট নিয়ে রাখবে।