অর্থনীতি

পুঁজিবাজারে সূচক বেড়েছে, কমেছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (২৩ সেপ্টেম্বর) সূচকের উত্থানে মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। এদিন উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৫.৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৬০ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১০.৩৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২.১৬ পয়েন্ট কমে ২ হাজার ৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১১২টি কোম্পানির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত আছে ৪৯টির।

ডিএসইতে এদিন মোট ৬৭৪ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৭৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৭৭৩ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ২.০৬ পয়েন্ট কমে ১৬ হাজার ১৮৬ পয়েন্টে, শরিয়া সূচক ৫.৭১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১.৮০ পয়েন্ট কমে ১২ হাজার ৯৩১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৬৮টি কোম্পানির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত আছে ২৬টির।

দিন শেষে সিএসইতে ১১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।