অর্থনীতি

সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যানের ব্যাংক হিসাব তলব

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান ও আওয়ামী লীগ দলীয় সাবেক এমপি (কুমিল্লা-৮) আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিনের ব্যাংক হিসাব তলব করেছে। একই সঙ্গে শফিউদ্দিনের ভাই সাউথ বাংলা ব্যাংকের পরিচালক সোহেল আহমেদ এবং তাদের ব্যবসায়ী সহযোগী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাতিজা ফজলুল করিম তমালের ব্যাংক হিসাবের লেনদেনের সব ধরনের তথ্য সরবরাহ করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলেছে বিএফআইইউ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে বিএফআইইউ। এ ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালার সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউ’র চিঠিতে বলা হয়েছে। চিঠিতে উল্লিখিত ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

বিএফআইইউ’র নির্দেশনায় বলা হয়েছে, হিসাব তলব করা ব্যক্তিদের সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন: হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেনের বিবরণী ইত্যাদি চিঠি দেওয়ার তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হলো।

আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন, সোহেল আহমেদ এবং ফজলুল করিম বিএমআইটি সল্যুশনস নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান গড়ে তোলেন। এর মাধ্যমে তারা বিদ্যুৎ, জ্বালানি ও তথ্য প্রযুক্তি খাতে হাজার হাজার কোটি টাকার কাজ করেছেন, যেখানে ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে।