অর্থনীতি

ভারতসহ এশিয়ার ৮ দেশের সঙ্গে সরাসরি লেনদেন না করার নির্দেশ

ভারতসহ এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সদস্য দেশগুলোর সঙ্গে সরাসরি কোনো লেনদেন না করতে বৈদেশিক মুদ্রা বিনিময়ের অথরাইজড ডিলারদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব দেশের সঙ্গে শুধু কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে হবে। বুধবার (২৫ সেপ্টেম্বর) এক সার্কুলারে এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আকু হলো একটি আন্তঃদেশীয় লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। এর মাধ্যমে বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার লেনদেনের দায় পরিশোধ করা হয়। ইরানের রাজধানী তেহরানে আকুর সদর দপ্তর। এ ৯টি দেশের মধ্যে যেসব আমদানি-রপ্তানি হয়, সংশ্লিষ্ট দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক প্রতি দুই মাস অন্তর তার অর্থ পরিশোধ করে। সম্প্রতি দেনা পরিশোধে ব্যর্থ হওয়ায় এ তালিকা থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা। আকুর বাইরে অন্যান্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের লেনদেন তাৎক্ষণিকভাবে সম্পন্ন হয়।

জানা গেছে, আকুর সদস্য দেশ হলেও বাংলাদেশের ব্যাংকগুলো ভারতের সঙ্গে অনেক অথরাইজড ডিলারের মাধ্যমে সরাসরি লেনদেন করছে। এতে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার ওপর অনেক সময় চাপ বাড়ছে। এই চাপ কমাতে সব লেনদেন আকুর মাধ্যমে করার নির্দেশ দেওয়া হয়েছে।