অর্থনীতি

৪ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। কোম্পানি চারটি হলো- সাউথইস্ট ব্যাংক পিএলসি, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, দেশ গার্মেন্টস লিমিটেড ও সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। 

বুধবার (২ অক্টোবর) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। 

তথ্য মতে, সাউথইস্ট ব্যাংক পিএলসি ও ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে ‘জেড’  থেকে ‘এ’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে। সাউথইস্ট ব্যাংক মঙ্গলবার (১ অক্টোবর) থেকে এবং ফেডারেল ইন্স্যুরেন্স বুধবার (২ অক্টোবর) থেকে ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করেছে। 

এছাড়া দেশ গার্মেন্টস লিমিটেড ‘জেড’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে। কোম্পানিটি বুধবার (২ অক্টোবর) থেকে ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করেছে। 

এদিকে সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করেছে ডিএসই। এর আগে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করেছিল। 

এর আগে সাউথইস্ট ব্যাংক পিএলসি, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও দেশ গার্মেন্টস লিমিটেড এই তিনটি কোম্পানির ঘোষিত নগদ লভ্যাংশ বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।