অর্থনীতি

বেক্সিমকো, বসুন্ধরা, এস আলমসহ ৭ কোম্পানির শেয়ার হস্তান্তর স্থগিতের আবেদন

দেশের শীর্ষস্থানীয় ৭ ব্যবসা প্রতিষ্ঠানের শেয়ার হস্তান্তর স্থগিতের আবেদন করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল।

এ বিষয়ে নিবন্ধক যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে এনবিআর সম্প্রতি একটি চিঠি দিয়েছে। আয়কর আইন-২০২৩ এর অধীন ২২৩ ধারায় কতিপয় কোম্পানির শেয়ার হস্তান্তর (ক্রয়-বিক্রয় এবং দান) স্থগিত করার জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।  

যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের নিবন্ধকের দৃষ্টি আকর্ষণ করে চিঠিতে বলা হয়েছে, জনস্বার্থে নিম্নলিখিত কোম্পানিসমূহের শেয়ার স্থানান্তর (ক্রয়-বিক্রয় এবং দান) অবিলম্বে স্থগিত করার জন্য অনুরোধ জানাচ্ছি। কোম্পানিগুলো যথাক্রমে: ১. বসুন্ধরা গ্রুপ ২. ওরিয়ন গ্রুপ ৩. সামিট গ্রুপ ৪. বেক্সিমকো গ্রুপ ৫. এস. আলম গ্রুপ; ৬. নাসা গ্রুপ ও ৭. থার্ড ওয়েভ টেকনোলজিস লি. (নগদ লি.)

উল্লেখ্য যে, আয়কর আইন, ২০২৩-এর ২২৩ ধারার অধীনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর ফাঁকি রোধে সম্পত্তির অন্তর্বর্তীকালীন অবরুদ্ধকরণ বা ক্রোকের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ক্ষমতা সংরক্ষণ করে। চলমান তদন্ত অনুযায়ী, উল্লেখিত কোম্পানিসমূহের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগসহ আর্থিক অনিয়মের বিষয়ে গুরুতর অভিযোগ রয়েছে।