অর্থনীতি

ডিএসইতে সূচক বাড়লেও সিএসইতে কমেছে

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বাড়লেও সিএসইতে কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৬২ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১.৫৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২.৮২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২০৯টি কোম্পানির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত আছে ৫০টির।

ডিএসইতে এদিন মোট ৩১৫ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ২৭৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২.৩৬ পয়েন্ট কমে ১৫ হাজার ২৭৮ পয়েন্টে, শরিয়া সূচক ৩.৩৫ পয়েন্ট কমে ৯৯১ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ২.৫৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৫৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৮৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭১টি কোম্পানির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত আছে ১৫টির।

দিন শেষে সিএসইতে ২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।