অর্থনীতি

বৈধপথে রেমিট্যান্স পাঠালে প্রবাসীরা পাবেন ১০ লাখ টাকা ঋণ

বিদেশে বসে প্রবাসী কর্মীরা যাতে স্বজনদের বিপদে-আপদে পাশে দাঁড়াতে পারেন সে লক্ষ্যে বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংকগুলো প্রবাসীদের ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে। দেশে তাদের মনোনীত ব্যক্তি বা স্বজনরা এই ঋণের টাকা গ্রহণ করতে পারবেন। এ উদ্দেশ্যে থেকে একটি পরিপত্র জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

পরিপত্রে প্রবাসীদের আর্থিক ভিত্তি প্রসারিত করতে ব্যাংকগুলোকে ঋণ দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়মে একজন প্রবাসী ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পাবেন। এ ঋণ প্রবাসীরা তাদের যে কোনও প্রয়োজনে ব্যয় করতে পারবেন। বৈধ চ্যানেলে পাঠানো রেমিট্যান্স থেকে ঋণের কিস্তি পরিশোধের সুযোগ রাখা হয়েছে।

এর আগে, যাদের আয় অনেক অনেক বেশি শুধু সেইসব প্রবাসীরা গৃহনির্মাণে স্বল্প পরিমাণ ঋণ সুবিধা পেতেন। নতুন নীতিমালা অনুযায়ী ব্যাংক-গ্রাহকের সম্পর্ক ভিত্তিতে ঋণের সুদহার নির্ধারণের কথা বলা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেসব বাংলাদেশি নাগরিক বিদেশে কর্মরত রয়েছেন তারা এই ঋণের জন্য বিবেচিত হবেন। আর বৈধভাবে পাঠানো রেমিট্যান্সের ভিত্তিতে ঋণ পাওয়ার যাবতীয় বিষয় নির্ধারণ হবে। প্রবাসীদের বৈধ চ্যানেলে পাঠানো রেমিট্যান্স থেকে ঋণের কিস্তি পরিশোধ করার বিধান রাখা হয়েছে। ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের ব্যাংকিং নীতিমালার প্রচলিত নিয়ম মেনে চলার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।