অর্থনীতি

শনিবারের মধ্যে বিএসইসি চেয়ারম্যানকে পদত্যাগের আল্টিমেটাম

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদকে আগামী শনিবার (৫ অক্টোবর) পর্যন্ত পদত্যাগ করার আল্টিমেটাম দিয়েছেন বিনিয়োগকারীরা।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিএসইসির সামনে বিনিয়োগকারীরা এ আল্টিমেটাম ঘোষণা করেন। এরপর তারা বিএসইসির প্রধান ফটকে ঝোলানো তালা খুলে দেন।

এ সময় বিনোদনকারীরা জানান, আগামী শনিবারের মধ্যে বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ পদত্যাগ না করলে রোববার থেকে বিএসইসির সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

এরপর বিনিয়োগকারীরা তাদের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

এর আগে, বৃহস্পতিবার সকালে বৃষ্টি উপেক্ষা করে মতিঝিলে জড়ো হন বিনিয়োগকারীরা। বৃষ্টির কারণে পরিস্থিতি অনুকূলে না থাকায় বিএসইসির উদ্দেশে লংমার্চ কর্মসূচির সময়সূচি কিছুটা পরিবর্তন আনা হয়। তবে মতিঝিলে ডিএসইর পুরাতন ভবনের সামনে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন কর্মসূচি পালন করেন বিনিয়োগকারীরা। পরে সকাল সাড়ে ১১টার দিকে শতাধিক বিনিয়োগকারী লংমার্চ কর্মসূচি শুরু করেন। পরবর্তীতে দুপুর সাড়ে ১২টার দিকে বিএসইসির সামনে বিনিয়োগকারীরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি শুরু করেন। এ সময় বিনিয়োগকারীরা বিএসইসির সামনের সড়ক অবরোধ করে ‘অযোগ্য বিএসইসির চেয়ারম্যান হঠাও দেশের পুঁজিবাজার বাঁচাও’ স্লোগান দেন।

একপর্যায়ে বিনিয়োগকারীরা বিএসইসির কার্যালয় ঘেরাও করেন। এতে অবরুদ্ধ হয়ে পড়েন বিএসইসির চেয়ারম্যানসহ সব কর্মকর্তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিএসইসিতে পুলিশ মোতায়েন করা হয়।

পরবর্তীতে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বিএসইসির প্রধান ফটকে ঝোলানো তালা খুলে দেওয়া হলে বিএসইসির চেয়ারম্যান, কমিশনার ও কর্মকর্তারা অফিস ত্যাগ করেন।

এ বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের অর্থ সম্পাদক মো. সাজ্জাদুর রহমান রাইজিংবিডিকে বলেন, বিএসইসির চেয়ারম্যানকে শনিবারের মধ্যে পদত্যাগ করতে আল্টিমেটাম দেওয়া হয়েছে। অন্যথায় রোববার থেকে লাগাতার কর্মসূচি দেওয়া হবে।