অর্থনীতি

বাংলাদেশ রিটেইল অ্যাওয়ার্ড পেলো ৫০টি উদ্যোগ

বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের উদ্যোগে দেশের রিটেইল শিল্পের ৫০টি উদ্যোগকে সম্মাননা প্রদান করা হয়েছে। এই বছর ৩১টি বিভাগে সম্মাননাটি প্রদান করা হয়। ৩৩টি উদ্যোগকে বিজয়ী এবং ১৭টি উদ্যোগকে অনারেবল মেনশন সম্মাননায় ভূষিত করা হয়েছে। 

শনিবার (৫ অক্টোবর) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত হয় বাংলাদেশ রিটেইল অ্যাওয়ার্ডস ২০২৪-এর  দ্বিতীয় আসর।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, ‘রিটেইল খাত বর্তমানে এক নবজাগরণের মধ্য দিয়ে যাচ্ছে। রিটেইলের ভবিষ্যৎ কেবলমাত্র ডিজিটাল নয়। আগের যে কোনো সময়ের চেয়ে বেশি টেকসই এবং উদ্দেশ্য-নির্ভর ব্যবসার চাহিদা আমাদের কাজের ধারা পরিবর্তন করছে। আজ যে পুরস্কারগুলো প্রদান করা হবে, তা সেইসব উদ্যোগকে সম্মানিত করবে যারা এই চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, অসাধারণ দক্ষতা প্রদর্শন করেছে এবং উদ্ভাবনকে সাফল্যের চাবিকাঠি হিসেবে গ্রহণ করেছে।’

বাংলাদেশ রিটেইল অ্যাওয়ার্ডস-২০২৪ বিভিন্ন খাত থেকে ব্যাপক সাড়া পেয়েছে এবং ৫০০ জনেরও বেশি অতিথির উপস্থিতিতে বিভিন্ন ব্র্যান্ডের প্রশংসনীয় উদ্যোগগুলোকে পুরস্কৃত করা হয়েছে।

এই বছর সম্মাননাটির জন্য ৫৭টি প্রতিষ্ঠান থেকে ৩৪৯টি মনোনয়ন জমা পড়ে। বিজয়ীদের নির্বাচন করা হয় একটি কঠোর, বহু-স্তরের মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে। জুরিতে বিভিন্ন খাতের ২২ জন বিশিষ্ট বিশেষজ্ঞ ছিলেন, যারা একটি স্বচ্ছ, দায়িত্বশীল এবং নিরপেক্ষ প্রক্রিয়ার মাধ্যমে শ্রেষ্ঠ উদ্যোগগুলোকে স্বীকৃতি দিয়েছেন।

বাংলাদেশ রিটেইল অ্যাওয়ার্ডসের আগে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে অনুষ্ঠিত হয় বাংলাদেশ রিটেইল কংগ্রেস-২০২৪ এর ৭ম সংস্করণ। এবারের কংগ্রেসের থিম ছিল ‘রিটেইল রেনেসাঁ: ইনস্পায়ারিং ইনোভেশন।’

কংগ্রেসের আলোচনায় ছিল ৩টি কি নোট সেশন, ২টি প্যানেল ডিসকাশন, ১টি লিডার’স ডায়ালগ, ১টি ইনসাইট সেশন, ১টি কেস স্টাডি এবং ১টি ফাউন্ডার’স টক। এতে অংশ নিয়েছেন বিভিন্ন খাতের বিশেষজ্ঞরা, যারা ব্যবসায় উদ্ভাবন এবং গ্রাহকদের অভিজ্ঞতা পরিবর্তন সম্পর্কে তাদের মতামত ব্যক্ত করেছেন।