অর্থনীতি

পুঁজিবাজারে পতন, কমেছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (৮ অক্টোবর) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। তবে সঙ্গে ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩২৩ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১.৬৪ পয়েন্ট কমে ১ হাজার ১৮৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩.০১ পয়েন্ট কমে ১ হাজার ৯৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৪০০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৪২টি কোম্পানির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত আছে ৬৩টির।

ডিএসইতে এদিন মোট ৩৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৬৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৭.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৮৭ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৪৯.৯৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৬২ পয়েন্টে, শরিয়া সূচক ০.৭৩ পয়েন্ট বেড়ে ৯৭১ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ১৩৫.১৩ পয়েন্ট কমে ১২ হাজার ১১০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭৪টি কোম্পানির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত আছে ২৮টির।

দিন শেষে সিএসইতে ১১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।