অর্থনীতি

তিন কার্যদিবস পর ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৯ অক্টোবর) সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। ফলে তিন কার্যদিবস পর ঘুরে দাঁড়িয়েছে দেশের উভয় পুঁজিবাজার। এদিন ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। তবে ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯৮.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪২২ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১৮.১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২০৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪৫.৭৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩২৭টি কোম্পানির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত আছে ৩২টির।

ডিএসইতে এদিন মোট ৩৭৬ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০৭.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ১৯৩ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৭৬.১৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৩৭ পয়েন্টে, শরিয়া সূচক ৯.৭৪ পয়েন্ট বেড়ে ৯৮০ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ১৯৮.৭৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩১৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২০৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১২৮টি কোম্পানির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত আছে ২৯টির।

দিন শেষে সিএসইতে ৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।