অর্থনীতি

এটিএম থেকে বিকাশে রেমিটেন্স ক্যাশ আউট ৭ টাকায়

দেশজুড়ে ১৯টি শীর্ষ বাণিজ্যিক ব্যাংকের প্রায় আড়াই হাজার কিউ-ক্যাশ চিহ্নিত এটিএম বুথ থেকে বিকাশে পাঠানো রেমিটেন্সের টাকা ক্যাশ আউট করা যাবে হাজারে মাত্র ৭ টাকা চার্জে।

বুধবার বিকাশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক এবং যে কোনো কিউ-ক্যাশ চিহ্নিত এটিএম বুথ থেকে বিকাশ অ্যাপ দিয়ে বা *২৪৭# ডায়াল করে এই সুবিধা নিতে করতে পারবেন গ্রাহকরা।

সেখানে বলা হয়, দুটি প্রিয় এজেন্ট থেকে মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত হাজারে ১৪ দশমিক ৯০ টাকা খরচে ক্যাশ আউট করার পাশাপাশি এটিএম বুথ থেকে সাশ্রয়ে ক্যাশ আউট করার সুবিধা পাবেন গ্রাহকরা।

এ ছাড়া, বিকাশ অ্যাকাউন্ট থেকেই রেমিটেন্সের অর্থ দিয়ে বিভিন্ন ধরনের পণ্য ও সেবার পেমেন্ট, গ্যাস-বিদ্যুৎ-পানির মতো ইউটিলিটি সেবার বিল পরিশোধ, সেন্ড মানি, মোবাইল রিচার্জ, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি সেবার ফি পরিশোধ, অনুদান প্রদান সহ অসংখ্য সেবা ঘরে বসেই নিতে পারবেন গ্রাহকরা।

এটিএম থেকে ক্যাশ আউট যেভাবে

এটিএম থেকে ক্যাশ আউট করতে গ্রাহককে *২৪৭# ডায়াল করে অথবা বিকাশ অ্যাপ থেকে ‘ক্যাশ আউট’ অপশনটি বেছে নিতে হবে। এখানে ‘ফ্রম এটিএম’ অপশনটি বেছে নিয়ে বিকাশ অ্যাকাউন্টের পিন নাম্বারটি দিলে এসএমএস এর মাধ্যমে গ্রাহকের মোবাইলে একটি ওটিপি যাবে। এই ওটিপি পরবর্তী ৫ মিনিট সক্রিয় থাকবে এবং একবারই ব্যবহার করা যাবে।

এবার এটিএম বুথ ক্যাশ আউট করতে এটিএম স্ক্রিনের নিচের দিকে বাম কোনায় থাকা ‘বিকাশ ক্যাশ আউট’ বাটনে চাপ দিয়ে পছন্দের ভাষা বেছে নিতে হবে। বিকাশ অ্যাকাউন্ট নম্বর দিয়ে এবং ক্যাশ আউটের পরিমাণ বসিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।

এখানে এসএমএস এর মাধ্যমে পাওয়া ওটিপি নম্বর দিয়ে গ্রাহকের তথ্যাদি যাচাই করে নিশ্চিত করলেই গ্রাহক টাকা পেয়ে যাবেন। টাকা এবং রসিদ গ্রহণ করার পর গ্রাহকের মোবাইলে বিকাশ থেকে একটি কনফার্মেশন এসএমএস পাঠানো হবে।

বিকাশ জানিয়েছে, শতাধিক আন্তর্জাতিক মানি ট্রান্সফার অপারেটর (এমটিও) এবং বাণিজ্যিক ব্যাংকগুলোকে নিয়ে রেমিটেন্স পাঠানোর ইকোসিস্টেম তৈরি করেছে তারা।