অর্থনীতি

ডিম-পেঁয়াজ-আলুর দাম কমেছে: বাণিজ্য মন্ত্রণালয়

ডিম, পেঁয়াজ ও আলুর দাম কিছুটা কমেছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অফিসার আবদুল মালেক সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখা ও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি টিম বাজার তদারকি করে। এ সময় তদারকি টিম একজন দোকান মালিককে সাত হাজার টাকা জরিমানা করে।

রাজধানীর বনানী কাঁচাবাজারে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি টিম বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে।তদারকি টিমের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব সুলতানা আক্তার।

এ সময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মধ্যে চাল, ডাল, ডিম, আটা, কাঁচামরিচ, সবজি, মাছ ও মুরগির বাজারে তদারকি করা হয়।টিমের সদস্যরা মূল্য তালিকা টাঙানোসহ পণ্য ক্রয়ের রশিদ খতিয়ে দেখেন।

মূল্য তালিকা সঠিকভাবে না টাঙানো, যথাযথভাবে না লেখা, তালিকা হালনাগাদ ও সংরক্ষণ না করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে সতর্ক করার পাশাপাশি বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়।অভিযানে লক্ষ্য করা যায়, গত কয়েক দিনের তুলনায় ডিম, পেঁয়াজ ও আলুর দাম কিছুটা কমেছে-বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, রাজধানীর হাজারীবাগ ট্যানারি মোড়ের কাঁচাবাজারে ডিম, পেঁয়াজ, কাঁচামরিচ, মুরগি ও চালসহ অন্যান্য পণ্যের ক্রয়মূল্য যাচাই করা হয়।মুরগি, চাল, আলু, পেঁয়াজসহ ও অন্যান্য পণ্যের হালনাগাদ করা মূল্য তালিকা টাঙানোর বিষয়ে তাগিদ দেওয়া হয়।এই অভিযানে নেতৃত্বে দেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ জাকির হোসেন।

অভিযানে একটি দোকানে মূল্য তালিকা না থাকা এবং মেয়াদোত্তীর্ণ পণ্য রাখায় সাত হাজার টাকা জরিমানা করা হয়।অভিযানে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।