অর্থনীতি

পুঁজিবাজার নিয়ে বিএসইসি-ডিবিএর বৈঠক সোমবার

পুঁজিবাজারের বর্তমান সার্বিক পরিস্থিতি এবং উন্নয়নে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোর সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সঙ্গে বৈঠক করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে দুই পক্ষের এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে বিএসইসির পক্ষে চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, কমিশনার মু. মোহসিন চৌধুরী, মো. আলী আকবর, ফারজানা লালারুখসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এদিকে ডিবিএ’র সভাপতি সাইফুল ইসলামের নেতৃত্বে সংগঠনটির পর্ষদ সদস্যদের বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে।

বৈঠকের বিষয়ে বিএসইসির পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, পুঁজিবাজারের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডার ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সঙ্গে কমিশনের চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে সিকিউরিটিজ কমিশন ভবনের মাল্টিপারপাস হলে সোমবার সকাল ১০টা ৩০ মিনিটে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

রোববার (১৩ অক্টোবর) এ বিষয়টি ডিবিএ’র সেক্রেটারি মো. দিদারুল গনী রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৈঠকে পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। বিশেষ করে রাজনৈতিক পট পরিবর্তনের পরেও যেসব কারণে পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারেনি, সেসব বিষয় নিয়ে আলোচনা করা হবে। এছাড়া, যেসব দুর্বল জায়গাগুলোর জন্য বাজারের কারসাজি ও আস্থার সংকট ছিল, সে বিষয়ে আলোচনা করা হবে। পাশাপাশি পুঁজিবাজার গতিশিল না হওয়ার বিভিন্ন প্রতিবন্ধকতার বিষয়ে আলোচনা করা হবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের ওপর আস্থা বাড়ানো, ব্রোকারেজ হাউজগুলোর তৎপরতা বাড়ানো, পুঁজিবাজারের বিভিন্ন আইন-কানুন সংস্কার, ব্রোকারেজ হাউজগুলোর অন্যায্য ফি ও ব্যবস্থা প্রত্যাহার, বিনিয়োগকৃত অর্থ ফেরত আনাসহ নানান বিষয়ে বিএসইসির সঙ্গে আলোচনা করা হবে।